পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার উপায়

পাসপোর্ট চেক করে নেয়া অনেকগুলো উপায় থাকতে পারে। তার মধ্যে থেকে একটি হল পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে নেয়ার কাজ সম্পন্ন করেন।

এক্ষেত্রে আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে Passport Check করে নেয়ার কাজ সম্পন্ন করে নিতে চান তাহলে সে কাজটি কিভাবে সম্পন্ন করবেন? এই সম্পর্কিত নানা তথ্য এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন।

মোট কথা হল,  নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে নেয়ার যে সমস্ত পদ্ধতি রয়েছে, সেই সমস্ত পদ্ধতির মধ্যে থেকে নাম্বার দিয়ে সেটি চেক করে নেওয়ার পদ্ধতি  এখান থেকে জেনে নিতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক কাদের জন্য প্রযোজ্য?

আপনি যদি এই পদ্ধতিটি অনুসরণ করতে চান, তাহলে আপনাকে অবশ্যই BMET রেজিষ্টার হতে হবে।

অর্থাৎ আপনি যদি একমাত্র শর্ত হিসেবে BMET রেজিস্ট্রেশন করে থাকেন, তাহলে আপনি চাইলে খুব সহজেই এ পদ্ধতিটি অনুসরণ করার মাধ্যমে পাসপোর্ট চেক করে নিতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

খুব সহজেই আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে নিতে চান, তাহলে আপনি চাইলে কয়েকটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে সেই কাজটি সম্পন্ন করে নিতে পারেন।

আপনি যদি এই কাজটি সফলভাবে সম্পন্ন করে নিতে চান, তাহলে আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন, তারপরে আপনাকে এখানে থাকা অনেকগুলো অপশন এর মধ্যে থেকে উপরের দিকে ড্রপডাউন মেনু থেকে “searching” নামের অপশনটি সিলেক্ট করে নিতে হবে।

"</p

যখনই আপনি সার্চিং বাটন এর উপরে ক্লিক করে দিবেন তখন আপনার সামনে ভিন্ন রকমের  তত্ত্ব দিয়ে বক্স ফিলাপ করে নেয়ার মত একটি অপশন ওপেন হয়ে যাবে।

অর্থাৎ আপনি চাইলে এখানে আপনার পাসপোর্ট নাম্বার সহ আরো যে সমস্ত পাসপোর্টের তথ্য রয়েছে সেগুলো দেয়ার মাধ্যমে আপনার পাসপোর্ট অনলাইন চেক করে নিতে পারবেন।

এখানে যে সমস্ত বক্স দেয়া রয়েছে; সে সমস্ত বক্স যথাযথভাবে ফিলাপ করে নিন এবং তারপরে একদম সর্বশেষ “find” বাটন এর উপরে ক্লিক করে দিন।

"</p

গুরুত্বপূর্ণ তথ্য হিসেবে আপনি যখনই আপনার পাসপোর্ট নাম্বার সহ আপনার আরো যে সমস্ত যাবতীয় তথ্য রয়েছে, সেগুলো দিয়ে দিবেন তারপরে ফাইন্ড বাটনে ক্লিক করে দিবেন তখন আপনি আপনার পাসপোর্ট তথ্য দেখতে পারবেন।

আর উপরে উল্লিখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই পাসপোর্ট নাম্বার দেয়ার মাধ্যমে পাসপোর্ট চেক করে নিতে পারবেন।

পাসপোর্ট চেক করা নিয়ে আরো কিছু প্রশ্ন উত্তর (FAQ)

উপরে উল্লেখিত উপায়ে সবাই কি পাসপোর্ট চেক করতে পারবেন?

আপনি যদি উপরে উল্লেখিত উপায়ে পাসপোর্ট চেক করে নিতে চান, তাহলে আপনাকে অবশ্যই BMET রেজিষ্টার হতে হবে। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা কিনা এরা আসল মানে সম্পর্কে জানেন না।

BMET এর পূর্ণরূপ (BUREAU OF MANPOWER EMPLOYMENT AND TRAINING)। এটি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একটি প্রতিষ্ঠান। BMET-এর বাংলা নাম হল জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো।

বাংলাদেশ থেকে যদি কোনো কর্মী বা ব্যক্তি যদি বৈধভাবে বিদেশ যেতে চান তবে তাকে এই জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে অনুমতি পত্র নিয়ে তারপরে যেতে হবে।

আর আপনি যদি এই অনুমতিপত্র পেয়ে যান, তাহলে এটা নিশ্চিত হয়ে যায় যে আপনি আসলে BMET রেজিস্টার কৃত একজন ব্যক্তি।

সম্পূর্ণ তথ্য একসাথে

আপনি যদি আবার এই আর্টিকেলের সম্পূর্ণ তথ্য একসাথে দেখে নিতে চান, তাহলে এটা বলতে হবে যে আপনি যদি নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে নিতে চান তাহলে আপনাকে অবশ্যই BMET এর রেজিস্টার কৃত হতে হবে।

এবং তার পরে আপনাকে http://www.old.bmet.gov.bd/BMET/index এই লিংকে ভিজিট করার মাধ্যমে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে খুব সহজেই চেক করে নেয়ার কাজটি সম্পন্ন করতে হবে।

এই কাজটি করার জন্য যখনই আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে দিবেন এবং তারপরে অন্যান্য তথ্য ফিলাপ করে নেয়ার পরে ফাইন্ড বাটনে ক্লিক করবেন তখন আপনি সেই সম্পর্কে তথ্য দেখতে পারবেন।

পাসপোর্ট চেক করা নিয়ে কোনো রকমের সমস্যার মধ্যে যদি আপনি পতিত হোন, তাহলে এই বিষয়টি আমাদেরকে কমেন্ট করার মাধ্যমে জানাতে পারেন।

2 thoughts on “পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার উপায়”

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 − 8 =

Scroll to Top