Passport Pending in print Queue অর্থ কি?

আপনি যখনই পাসপোর্ট আবেদন চেক করতে চাইবেন কিংবা অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করবেন, তখন আপনি বিভিন্ন রকমের স্ট্যাটাস দেখতে পাবেন। যার মত থেকে অন্যতম একটি হলো Passport Pending in print Queue.

যদি আপনি পাসপোর্ট আবেদন চেক করে নেয়ার সময় Passport Pending in print Queue এই স্ট্যাটাসটি দেখতে পারেন, তাহলে এর মানে কি হবে?

আপনার পাসপোর্ট আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে কি জানানো হয় কিংবা এর দ্বারা আপনি কি বুঝবেন, আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা কিরকম রয়েছে?

Passport Pending in print Queue এর মানে কি?

পাসপোর্ট আবেদন চেক করার সময় আপনি যদি এই মেসেজটি দেখতে পান, তাহলে বুঝতে হবে যে Pending in print Queue মানে হল: আপনার পাসপোর্ট আবেদনটি প্রিন্টিং এর জন্য অপেক্ষমান।

অর্থাৎ পাসপোর্ট আবেদন করার পরে, আপনার হাতে তখনি পাসপোর্ট আসবে যখন পাসপোর্টের প্রিন্টিংয়ের কাজ সফলভাবে সম্পন্ন হয়ে যাবে।

এক্ষেত্রে, পাসপোর্ট আবেদন শুধুমাত্র আপনি যে করেছেন, সেরকমটা কিন্তু নয়। অনেকেই রয়েছে যারা কিনা পাসপোর্ট আবেদন করে থাকেন এবং যাদের আবেদনের সময়সীমা অনুযায়ী তাদের নিজের কাছে পাসপোর্টটি চলে আসে।

ঠিক একই রকম ভাবে আপনার পাসপোর্ট আবেদন করার পর আপনার পাসপোর্ট যখন প্রিন্টিং এর জন্য অপেক্ষমাণ অবস্থায় থাকবে, তখন আপনি Passport Pending in print Queue এই মেসেজটি দেখতে পারবেন।

সহজ ইংরেজি শব্দটি আপনি যদি বাংলায় ট্রান্সলেট করে নেন, তাহলে আমি যে বিষয়টি বুঝিয়েছি ঠিক একই বিষয়টি আপনি খুঁজে পাবেন। পাসপোর্ট চেক করার সময় স্বাভাবিকভাবে এই মেসেজের মানে এটাই বোঝায়।

পাসপোর্ট পৃন্টিং প্রসেস কিভাবে পরিচালিত হয়?

যখনই আপনার পাসপোর্ট প্রিন্টিং এর জন্য পাসপোর্ট অফিসে চলে যায়, তখন আপনার সামনে Pending in print Queue মেসেজটি দেখাবে। এর মানে হল আপনার পাসপোর্ট বর্তমানে প্রিন্টিং এর জন্য অপেক্ষমাণ রয়েছে।

এবং তারপরে যখন পাসপোর্ট প্রিন্টিং এর কাজগুলো সম্পূর্ণ হয়ে যাবে, কখন পাসপোর্টের কোয়ালিটি কন্ট্রোল করার জন্য কোয়ালিটি কন্ট্রোল রুমে চলে যাবে।

সেখানে দায়িত্বরত কর্মকর্তারা পাসপোর্ট এর কোয়ালিটি দেখবেন। যখনই পাসপোর্ট কোয়ালিটি কন্ট্রোল টিম এ সম্পর্কে নিশ্চিত হয়ে যাবেন যে আপনার পাসপোর্ট এর কোয়ালিটি ঠিক রয়েছে, তখন আপনার পাসপোর্ট পরবর্তী স্ট্যাটাসের জন্য প্রস্তুত হয়ে যাবে।

অর্থাৎ পাসপোর্ট এর কোয়ালিটি ঠিক থাকলে পাসপোর্ট চেক করার পরে মেসেজ হিসেবে আপনি passport shipped এটি দেখতে পারবেন। যার মানে হলো, আপনার পাসপোর্ট প্রিন্টিং এর কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে এবং পাসপোর্ট পরবর্তী কাজের জন্য পরিপূর্ণভাবে প্রস্তুত।

Pending in print Queue কিছু প্রশ্নের উত্তর (FAQ)

Pending in print Queue মেসেজটি দূর হতে কতদিন লাগে?

এই মেসেজটি দূর হতে কত দিন সময় নিবে সেটা সম্পূর্ণ নির্ভর করবে বর্তমান পাসপোর্ট এর ধারণক্ষমতা উপর।

অর্থাৎ পাসপোর্ট অফিসে বর্তমান সময়ে প্রিন্টিংয়ের জন্য অপেক্ষমান পাসপোর্ট এর সংখ্যা যদি বেশি থাকে, তাহলে এটি বেশি সময় নিতে পারে। বিপরীতভাবে পাসপোর্ট আবেদনের সংখ্যা কম থাকলে কম সময় নিতে পারে।

তবে, অপেক্ষমান পাসপোর্ট এর সংখ্যা বেশি হলে এটি ৩ কার্যদিবস সময়ের মধ্যে ঠিক হয়ে যাবে। অনেক ক্ষেত্রে এটি ৭ কার্যদিবসের মধ্যে সমাধান হবে।

তবে পাসপোর্ট এর সংখ্যার উপর ভিত্তি করে সময়সীমা কমবেশি হতে পারে। সময়সীমা যাই লাগুক না কেন আপনাকে অপেক্ষা করতে হবে। অপেক্ষা করা ছাড়া কোনো উপায় নেই।

এছাড়াও অপেক্ষার সময় দীর্ঘ হলে চিন্তার কোন কারণ নেই। কারণ, এটি প্রিন্টের কাজ সফলভাবে সম্পন্ন হয়ে যাওয়ার পরেই চলে যাবে।

In printer queue এর পরের ধাপ কি?

পাসপোর্ট আবেদন করার পরে এই মেসেজটি পরবর্তী ধাপ হলো Passport Shipped. অর্থাৎ পাসপোর্ট প্রিন্টিং কাজ সফলভাবে সম্পন্ন হয়ে যাওয়ার পরে Passport Shipped মেসেজটি দেখা যাবে।

3 thoughts on “Passport Pending in print Queue অর্থ কি?”

  1. মুহাম্মদ হাসান

    আমার পাসপোর্ট এর স্টাটাস টা গত বৃহস্পতিবার থেকে আজ পর্যন্ত pending for printing queue দেখাচ্ছে
    এটি দূর হতে আর কয়দিন সময় লাগবে?

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − eight =

Scroll to Top