স্ট্যাম্প সাইজ ছবির মাপ কত mm? জেনে নিন

যেকোন রকমের অফিসিয়াল কাজের জন্য প্রায় সময় স্টাম্প সাইজের ছবির প্রয়োজন হয়। সেক্ষেত্রে আপনি যদি একটি স্টাম্প সাইজের ছবি তৈরি করতে চান, তাহলে স্ট্যাম্প সাইজ ছবির মাপ কত হতে পারে?

অর্থাৎ, একটি স্টাম্প সাইজের ছবি কত mm হবে? সেই সম্পর্কে জেনে নেয়ার প্রয়োজন রয়েছে এবং একই সাথে আপনি যদি এই সাইজের ছবি তৈরি করতে চান, তাহলে আপনার জন্য এই সম্পর্কে জেনে নেয়া বাধ্যতামূলক।

স্ট্যাম্প সাইজ ছবির মাপ বাংলাদেশ কত mm?

আপনি যদি যেকোনো রকমের অফিসিয়াল কিংবা আনঅফিসিয়াল কাজের জন্য একটি স্টাম্প সাইজের ছবি তৈরি করতে চান তাহলে স্ট্যাম্প সাইজের ছবির মাপ হলো: চওড়া 0.9 ইঞ্চি, উচ্চতা 1 ইঞ্চি এবং রেজুলেশন 300 .

বিষয়টিকে আপনি যদি আরো ভালোভাবে দেখে নিতে চান, তাহলে সেটি নিচে থেকে দেখে নিতে পারেন:

স্ট্যাম্প সাইজ ছবির মাপ: Width 0.8″× Height 1″ × Resolution-300

এবার আপনি চাইলে উপরে উল্লেখিত পরিমাপে একটি স্ট্যাম্প সাইজের ছবি তৈরি করতে পারেন।

স্টাম্প সাইজের ছবি তৈরি করার নিয়ম

আপনি চাইলে বিভিন্ন রকমের ফটো এডিটিং টুল ব্যবহার করার মাধ্যমে স্টাম্প সাইজের ছবি তৈরি করতে পারেন। যেমন, আপনি চাইলে ফটোশপ ব্যবহার করতে পারেন কিংবা অন্য যে সমস্ত ফ্রি ফটো এডিটিং টুলস রয়েছে কিংবা পেইড ফটো এডিটিং টুলস রয়েছে সেগুলো ব্যবহার করার মাধ্যমে এডিট করতে পারেন।

তবে একই সাথে আপনি যদি চান তাহলে অনলাইনের মাধ্যমে খুব সহজেই কয়েকটি ক্লিক করার মাধ্যমে স্টাম্প সাইজের ছবি তৈরি করতে পারবেন।

অনলাইনে এরকম অনেক ফ্রি ওয়েবসাইট রয়েছে যে সমস্ত ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে এই কাজটি খুব সহজেই সম্পন্ন করে নেয়া যায়। আপনি যদি অনলাইনে মাধ্যমে স্ট্যাম্প সাইজের ছবি তৈরি করতে চান, তাহলে সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

যখন আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন এখান থেকে আপনি চাইলে সরাসরি ছবি তুলতে পারবেন কিংবা একই সাথে আপনি যদি গ্যালারি অ্যাক্সেস দিয়ে দেন, তাহলে গ্যালারি থেকে আপনার পছন্দের ছবিটি বেছে নিতে পারবেন।

অর্থাৎ আপনি যে ছবি এডিট করতে চান এবং যেই ছবিটিকে আপনি স্টাম্প সাইজের ছবিতে রূপান্তরিত করতে চান, সেটি প্রথম সিলেক্ট করে নিন।

স্ট্যাম্প সাইজ ছবির মাপ কত mm? জেনে নিন

এবং তারপরে এই ছবিটি অটোমেটিকলি স্ট্যাম্প সাইজের হয়ে যাবে। অথবা আপনি চাইলে এই ছবির যে রেজুলেশন রয়েছে কিংবা হাইট এবং উইডথ রয়েছে, সেটি ম্যানুয়াল এডিট করে বসাতে পারবেন।

স্ট্যাম্প সাইজ ছবির মাপ কত mm? জেনে নিন

এবং তারপরে আপনি যদি চান তাহলে ছবি আরো ভালো ভাবে এডিট করতে পারেন কিংবা যেভাবে আছে ঠিক সেভাবেই আপনার নির্দিষ্ট ডিভাইসে সেভ করে দিতে পারেন।

আরো উপরে উল্লেখিত উপায় আপনি চাইলে খুব সহজে একটি স্টাম্প সাইজের ছবি তৈরি করতে পারবেন, এছাড়াও আপনি চাইলে বিভিন্ন রকমের ফটো এডিটিং টুলস ব্যবহার করার মাধ্যমেও এই কাজটি খুব সহজেই করতে পারেন।

ফটো এডিটিং টুলস দিয়ে স্ট্যাম্প সাইজের ছবি তৈরি

ফটো এডিটিং টুল ব্যবহার করার মাধ্যমে আপনি যদি স্টাম্প সাইজের ছবি তৈরি করতে চান সেক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম যে কাজটি করতে হবে সেটি হল, ছবির জন্য আপনাকে একটি নির্দিষ্ট মাপ নিয়ে নিতে হবে।

অর্থাৎ, স্ট্যাম্প সাইজের ছবির মাপ হিসেবে যেই মাপটি উপরে তুলে ধরা হয়েছে সেই মাপের একটি সাইজ নিয়ে নিতে হবে এবং তারপরে আপনার নির্দিষ্ট যে ছবিটি রয়েছে, সেটিকে সেই ভাবে এডিট করতে হবে।

তাহলে আপনি খুব সহজেই একটি স্টাম্প সাইজের ছবি তৈরি করতে পারবেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

7 + twenty =

Scroll to Top