MRP পাসপোর্ট বাতিল করার নিয়ম কি?

যত রকমের পাসপোর্ট রয়েছে সেগুলোর মধ্যে থেকে অন্যতম একটি হলো এমআরপি পাসপোর্ট। তবে প্রশ্ন হল, MRP পাসপোর্ট বাতিল করার নিয়ম কি? অথবা আপনি যদি পাসপোর্ট বাতিল করতে চান তাহলে পাসপোর্ট আসলেই কি বাতিল করা যাবে?

আজকের এই আর্টিকেল থেকে বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন, এমআরপি পাসপোর্ট বাতিল করার নিয়ম কি কিংবা আদৌ কি এমআরপি পাসপোর্ট বাতিল করা যাবে?

তাহলে আর দেরি না করে এখনই শুরু করা যাক।

MRP পাসপোর্ট বাতিল করার নিয়ম?

আপনি যদি পাসপোর্ট বাতিল করে নিতে চান তাহলে এটা বলতে হবে যে আপনি চাইলে এমআরপি পাসপোর্ট বাতিল করতে পারবেন না। অর্থাৎ আপনার পূর্বের পাসপোর্ট আপনি কোন ভাবে গোপন করতে পারবেন না।

তবে এখানে আরেকটি বিষয় বলে রাখা ভালো আর সেটি হল, আপনার পূর্বের পাসপোর্ট যদি হাতের লেখা পাসপোর্ট হয়ে থাকে তাহলেই পাসপোর্ট খুব সহজে গোপন রাখা যাবে।

অর্থাৎ হাতেলেখা পাসপোর্ট এর জন্য, আপনি এই ফিচারটি ব্যবহার করতে পারবেন এবং আপনার পূর্বের পাসপোর্ট বাতিল করে নতুন ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন।

তবে আপনার যদি এমআরপি পাসপোর্ট থেকে থাকে তাহলে আপনি এই এমআরপি পাসপোর্ট বাতিল করতে পারবে না। বা এক কথায় বলতে গেলে এই পাসপোর্ট বাতিল করে নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করা যাবে না।

এমআরপি পাসপোর্ট গোপন করলে কি হবে?

আপনি হয়তো পাসপোর্ট আবেদন করার সময় আপনার এমআরপি পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস গোপন রাখতে পারেন।

অথবা আপনি এটা বলে দিতে পারেন যে আপনার কাছে পূর্বের কোন পাসপোর্ট নেই। এবং আপনি এভাবে নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারেন।

তবে সমস্যা হবে তখনই যখন আপনি পুলিশ ভেরিফিকেশনের সম্মুখীন হবেন। পুলিশ ভেরিফিকেশনের সম্মুখীন হওয়ার সময় আপনার পাসপোর্ট আটকে যাবে।

অথবা যে কোন একটি ভেরিফিকেশনে যখন আপনার পূর্বে পাসপোর্ট এর সম্পর্কে তথ্য তারা জেনে নিতে পারবে, তখন আপনার পাসপোর্ট আবেদন কাজ আর সামনের দিকে আাগবে না।

সেজন্য এই অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনাকে পূর্বের পাসপোর্ট গোপন করা চলবেনা। কোন ভাবে যদি আপনি সেটি গোপন করেন তাহলে দায়িত্বশীল পাসপোর্ট অথরিটি সেটি ধরে ফেলতে সক্ষম হবেন।

সেজন্য বুদ্ধিমানের কাজ হবে আপনার পূর্বের কোন পাসপোর্ট থেকে থাকলে সেই পাসপোর্ট গোপন না করে, পাসপোর্ট আবেদন করার সময় সেটি প্রকাশ করে দেয়া।

আশা করি, MRP পাসপোর্ট বাতিল করার নিয়ম কিংবা এমআরপি পাসপোট আসলেই বাতিল করা যাবে কিনা সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে পেরেছেন।

3 thoughts on “MRP পাসপোর্ট বাতিল করার নিয়ম কি?”

  1. ভাই আমি তো ২০১৯ এ এম আর পি আবেদন দিছি।আমি তো হাতেই পাই নাহ।।আমি ফিংগার আর ছবি তুলছি।স্লিপ ও আছে।।কিন্তু পুলিশ এপ্রুভাল এর জন্য পাই না।।ন তুন আবেদন করা যাবে??

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × three =

Scroll to Top