পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম 2023

অনলাইনের মাধ্যমে কিংবা অফলাইনে এর মাধ্যমে পাসপোর্ট আবেদন করার পরবর্তী সময়ে পাসপোর্ট হয়েছে কিনা চেক করে নিতে হয়।

পাসপোর্ট চেক করে নেয়ার পরবর্তী সময়ে আপনি আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা কিরকম রয়েছে, সেই সম্পর্কিত তথ্য সম্পর্কে অবগত হয়ে যেতে পারবেন।

সেজন্য যেকোন উপায়ে আপনি যদি পাসপোর্ট আবেদন চেক করে নিতে চান কিংবা পাসপোর্ট চেক করে নেয়ার পরে পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে যাচাই করে এবং তারপরে পাসপোর্ট হয়েছে কিনা চেক নিতে চান, তাহলে এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

আপনি যদি আপনার পাসপোর্ট তথ্য দিয়ে পাসপোর্ট হয়েছে কিনা চেক করে নিতে চান, তাহলে আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন পাসপোর্ট সম্পর্কিত যে সমস্ত তথ্য রয়েছে, সেগুলো দিয়ে বক্স বিলাপ করে নেয়ার মত অনেকগুলো ভিন্ন বক্স দেখতে পারবেন।

এখানে আপনার পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি এবং আপনার যে জন্মতারিখ রয়েছে সেই জন্মতারিখ দেয়ার পরে, রি ক্যাপচা সলভ করে নিলে আপনার পাসপোর্ট আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে তথ্য জেনে নিতে পারবেন।

ই পাসপোর্ট ডেলিভারি চেক করার নিয়ম

যখনই আপনি আপনার পাসপোর্ট সম্পর্কিত যাবতীয় তথ্য দিয়ে প্রত্যেকটি বক্স ফিলাপ করে নিবেন এবং তারপরে চেক বাটন এর উপরে ক্লিক করে দিবেন, তারপরে আপনি আপনার পাসপোর্ট হয়েছে কিনা চেক করা নিয়ে যে তথ্য রয়েছে সেই সম্পর্কিত স্ট্যাটাসগুলো দেখতে পারবেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম - E Passport Check Online

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার পরে আপনি সম্ভাব্য যেসমস্ত স্ট্যাটাস দেখতে পারবেন এবং স্ট্যাটাস দেখার পরে আপনি যে স্ট্যাটাস এর বদৌলতে যে জিনিসটি বুঝবেন সেটি সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

পাসপোর্ট স্ট্যাটাস এর অর্থ

খুব স্বাভাবিকভাবে পাসপোর্ট হয়েছে কিনা চেক করার পরবর্তী সময়ে আপনি বিভিন্ন রকমের স্ট্যাটাস দেখতে পারবেন। এরকম একটি স্ট্যাটাস এর অর্থ একেক রকমের হয়।

Payment Verification Result- Name Mismatch

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার সময় এই মেসেজটি তখনই দেখা দিবে যখন আপনার নাম ভেরিফিকেশনে কোন রকম সমস্যা হবে। অর্থাৎ; টাকা জমা দেওয়ার ক্ষেত্রে কিংবা পাসপোর্ট আবেদন করার ক্ষেত্রে আপনার নামে যদি কোন অসামঞ্জস্যপূর্ণ তথ্য দেখা দিলে সমস্যাটি দেখা দেবে।

যদি এই সমস্যাটি দেখা দেয় তাহলে অতিসত্বর পাসপোর্ট অফিসে যোগাযোগ করার জন্য আহবান করা হলো।

Your Application is pending on payment investigation (Amount mismatch or Reference number mismatch)

এই সমস্যাটি তখনই দেখা দেবে যখন আপনার পাসপোর্ট পেমেন্ট করার পরবর্তী সময়ে আপনার পাসপোর্ট পেমেন্ট এর অ্যামাউন্ট এবং রেফারেন্স নাম্বার মিলবে না।

পাসপোর্টের টাকা জমা দেয়ার ক্ষেত্রে আপনাকে অবশ্যই রেফারেন্স নাম্বার দিয়ে পাসপোর্ট ফি জমা করতে হয়। আর রেফারেন্স নাম্বার দেয়ার ক্ষেত্রে আপনি যদি কোনো রকমের ভুল ত্রুটি করে থাকেন তাহলে এই সমস্যাটি দেখা দিবে।

Pending for Police Approval

পাসপোর্ট আবেদনের অন্যতম একটি পর্যায় হলো পুলিশ ভেরিফিকেশন। যদি আপনার আবেদনটি পুলিশ ভেরিফিকেশনের জন্য এখনও প্রস্তুত না হয়, তাহলে এই সমস্যাটি দেখাবে।

কিংবা আপনার আবেদনটি পুলিশ ভেরিফিকেশনের জন্য অনুমোদন পেতে দেরি হলে এ সমস্যাটি দেখাবে। যখনই পুলিশ ভেরিফিকেশন কর্তৃক অনুমোদিত হয়ে যাবে তখন এই সমস্যাটি চলে যাবে।

Pending of Assistant Director/ Deputy Director Approval

আপনার পাসপোর্ট আবেদনের অন্যতম একটি পর্যায়ে এই পাসপোর্টে আবেদনটি এসিস্ট্যান্ট ডিরেক্টর কর্তৃক অনুমোদিত হতে হবে।

খুব বেশি হলে ৫ থেকে ৬ দিনের মধ্যে এই ভেরিফিকেশন সম্পন্ন হয়ে যায়। আর এটি যদি ২ সপ্তাহ কিংবা তার চেয়ে বেশি সময় নেয় তাহলে ধরে নিতে হবে আপনার আবেদনটি পুলিশ ভেরিফিকেশন রিপোর্টের অপেক্ষায় রয়েছে।

বা, আপনারা আবেদনের যে পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট রয়েছে, সেই রিপোর্ট এখনো এসিস্ট্যান্ট ডাইরেক্টর কর্তৃক পৌঁছায়নি।

Pending for Backend Verification

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার সময় আপনি যদি এই সমস্যাটি দেখতে পান তাহলে ঘাবড়ানোর কোনো কারণ নেই। কারণ এটা কোনো গুরুতর সমস্যা নয়।

এই সমস্যাটি দুই-একদিনের মধ্যে সমাধান হয়ে যাবে এবং আপনার পাসপোর্ট পরবর্তী ধাপের জন্য প্রস্তুত হয়ে যাবে।

Pending for Passport Personalization

এ ধাপে Laser Engraving, HD DOD Color Inject Printing, Security Lamination, Inline Quality Control (Optical and Electronic), RFID Encoding এ কাজগুলো সম্পন্ন করা হয়।

In Printer Queue

যখন আপনার পাসপোর্ট আবেদন প্রিন্টিং শাখায় অপেক্ষামান অবস্থায় থাকে তখন এই মেসেজটি দেখাবে। মোট কথা হল আপনার পাসপোর্ট আবেদন করার পরে সেটি যদি কোন একটি প্রিন্টার কর্তৃক প্রিন্টিং হতে দেরি হয় তাহলে এটি দেখাবে।

অর্থাৎ আপনার পাসপোর্ট প্রিন্টিং এর জন্য যদি অপেক্ষামান অবস্থা থাকে তাহলে আপনি In Printer Queue এই সমস্যাটি দেখতে পারবেন।

এবং এই সমস্যাটি ধুর হতে খুব বেশি একটা সময় লাগার কথা নয়।

Printing Succeeded

যদি আপনার পাসপোর্ট প্রিন্টিং সফলভাবে সম্পন্ন হয়ে যায় তাহলে আপনি এই মেসেজটি দেখতে পারবেন। এক্ষেত্রে যখনই আপনার পাসপোর্ট প্রিন্টিং সফলভাবে সম্পন্ন হয়ে যাবে তখন তার কোয়ালিটি চেক করা হবে।

যদি প্রিন্টিং শাখায় সমস্ত তথ্য ভালোভাবে যাচাই করেন এয়ারপোর্টে সব কিছু ঠিক থাকে তাহলে এটি পাসপোর্ট অফিসের সোপর্দ করে দেয়া হবে।

এবং তার পরে এটি ডেলিভারির জন্য প্রস্তুত হয়ে যাবে।

QC Succeed, Ready for Dispatch

যখনই আপনার পাসপোর্ট এর সমস্ত তথ্য সঠিক হিসেবে বিবেচনা করা হয় ; এবং পাসপোর্ট নির্দিষ্ট অফিসের সোপর্দ করে দেয়ার জন্য তৈরি হয়ে যায় তখন QC Succeed, Ready for Dispatch মেসেজটি দেখতে পারবেন।

Passport is Ready, Pending for Issuance

যখনই আপনার পাসপোর্ট বিতরণের জন্য পুরোপুরি ভাবে তৈরি হয়ে যাবে তখন আপনি এই মেসেজটি দেখতে পারবেন। তবে এটি আপনার কাছে কখন বিতরণ করা হবে সেটি মেসেজ করে জানিয়ে দেয়া হবে।

এই মেসেজটি দেখানোর কয়েকদিন পরে আপনাকে এসএমএস করে জানিয়ে দেয়া হবে আপনার পাসপোর্ট বিতরণের জন্য প্রস্তুত এবং আপনি কোন তারিখে গিয়ে পাসপোর্ট নিয়ে আসতে পারবেন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম কিংবা পাসপোর্ট চেক করে নেয়ার পরে আপনি যে সমস্ত মেসেজ দেখতে পারবেন সেগুলোর মানে আসলে কি সেটি সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

মোট কথা হল; একটি পাসপোর্ট আবেদন করার পরে পাসপোর্ট পরিপূর্ণ ভাবে তৈরি হয়ে আসার ক্ষেত্রে অনেকগুলো ধাপ কিংবা পর্যায়ে পাড়ি দিতে হয়।

এখানে থাকা এক একটি পর্যায়ে পাড়ি দিতে একেক রকমের কার্যক্রম সম্পন্ন করতে হয়। আপনার দেয়া প্রত্যেকটি তথ্য যদি সঠিক থেকে থাকে তা হলে প্রত্যেকটি পর্যায়ে ভালোভাবে পাড়ি দিয়ে আপনার পাসপোর্ট সঠিকভাবে তৈরি হয়ে আসবে।

সেজন্য আপনি যদি আপনার পাসপোর্ট সঠিকভাবে তৈরি করে নিজের কাছে নিয়ে আসতে চান তাহলে সঠিক তথ্য নিশ্চায়ন করতে হবে।

কারন কোন একটি ভুল তথ্য দিলে পাসপোর্টে কোন একটি অবস্থায় পেন্ডিংয়ে থাকবে এবং তারপরে আপনাকে পুনরায় সঠিক তথ্য দেয়ার মাধ্যমে পেন্ডিং অবস্থায় এটিকে পাসপোর্ট তৈরি করার কাজে আর এক ধাপ এগিয়ে যেতে হবে।

2 thoughts on “পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম 2023”

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − 6 =

Scroll to Top