১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি কত টাকা?

আপনি হয়তো এই সম্পর্কে অবগত আছেন যে আপনি চাইলে বিভিন্ন মেয়াদের জন্য পাসপোর্ট তৈরি করতে পারবেন। এরই ধারাবাহিকতায় আপনি যদি ১০ বছর মেয়াদের জন্য পাসপোর্ট তৈরি করতে চান তাহলে ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি কত টাকা হতে পারে?

১০ বছর মেয়াদের পাসপোর্ট তৈরি করার সর্বোচ্চ খরচ কত টাকা হতে পারে এবং আপনি সর্বোচ্চ কত দিনের মধ্যে ১০ বছর মেয়াদ এর ই পাসপোর্ট তৈরি করতে পারবেন, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি

আপনি যদি ১০ বছর মেয়াদী পাসপোর্ট তৈরি করতে চান তাহলে এ পাসপোর্ট ফি হিসেবে আপনাকে যত টাকা খরচ করতে হবে সেই সংক্রান্ত তথ্য নিচে তুলে ধরা হলো:

১০ বছর মেয়াদি পাসপোর্ট (৪৮ পৃষ্টা)

আপনি যদি ১০ বছর মেয়াদে ৪৮ পৃষ্টার পাসপোর্ট করতে চান, তাহলে সর্বশেষ আপডেট করা তথ্য অনুযায়ী আপনার যত টাকা খরচ হবে সেটা নিচে তুলে ধরা হলো।

  • নিয়মিত / সাধারণ পাসপোর্ট ফিঃ ভ্যাট সহ ৫,৭৫০ টাকা। (১৫ দিনের মধ্যে)
  • জরুরী ফিঃ ভ্যাট সহ ৮,০৫০ টাকা। (৭ দিনের মধ্যে)
  • অতীব জরুরী ফিঃ ভ্যাট সহ ১০,৩৫০ টাকা । (৩ দিনের মধ্যে)

অর্থাৎ আপনি যদি ১০ বছর মেয়াদে ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট তৈরি করতে চান, তাহলে নিয়মিত কিংবা সাধারণ ফি হিসেবে আপনাকে পরিশোধ করতে হবে : ৫,৭৫০ টাকা (ভ্যাটসহ)।।এবং এই পাসপোর্ট আপনি ১৫ দিনের মধ্যে পেয়ে যাবেন।

একই সাথে আপনি যদি জরুরী পাসপোর্ট আবেদন করেন, তাহলে আপনাকে খরচ করতে হবে- ৮,০৫০ টাকা।এই পাসপোর্ট নিজের হাতে পেতে সময় লাগবে ৭ দিন।

এবং আপনি যদি অতি জরুরী পাসপোর্ট আবেদন করেন তাহলে আপনাকে খরচ করতে হবে: ১০,৩৫০ টাকা।পাসপোর্ট আবেদন করার পরে নিজের কাছে পেতে লাগবে ৩ দিন৷

১০ বছর মেয়াদী পাসপোর্ট (৬৪ পৃষ্ঠা) ফি

এবার আপনি যদি ১০ বছর মেয়াদের জন্য ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট তৈরি করতে চান তাহলে আপনার প্রয়োজন অনুযায়ী পাসপোর্ট তৈরি করতে যত টাকা খরচ হবে, সে সংক্রান্ত যাবতীয় তথ্য নিচে থেকে সংগ্রহ করে নিন।

  • নিয়মিত / সাধারণ পাসপোর্ট ফিঃ ভ্যাট সহ ৮,০৫০ টাকা। (১৫ দিন লাগবে)
  • জরুরী পাসপোর্ট ফিঃ ভ্যাট সহ ১০,৩৫০ টাকা। (৭ দিন লাগবে)
  • অতীব জরুরী পাসপোর্ট ফিঃ ভ্যাট সহ ১৩,৮০০ টাকা। (৩ দিন সময় লাগবে)

অর্থাৎ বিষয়টিকে বর্ণনা সহকারে বলতে গেলে এটা বলতে হবে যে আপনি যদি ১০ বছর মেয়াদী ৬৪ পৃষ্ঠার নিয়মিত পাসপোর্ট তৈরি করেন, তাহলে আপনাকে খরচ করতে হবে ৮,০৫০ টাকা।

এবং আপনি যদি জরুরী পাসপোর্ট তৈরি করেন সে ক্ষেত্রে আপনাকে সর্বমোট খরচ করতে হবে ১০,৩৫০ টাকা৷

এবং আপনি যদি অতীব জরুরী পাসপোর্ট তৈরি করেন সেক্ষেত্রে আপনাকে সর্বমোট খরচ করতে হবে ১৩,৮০০ টাকা।

এখানে ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি হিসাবে যে  টাকার হিসাব দেওয়া হয়েছে, সেগুলো হলো সরকারি ভ্যাট ট্যাক্স সহ আপনাকে সর্বমোট কত টাকা খরচ করতে হবে তার একটি পরিমাণ।

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি সংক্রান্ত যে তথ্যটি আপনাকে জানিয়ে দেয়া উচিত ছিল, সেই সংখ্যা যাবতীয় তথ্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

এছাড়াও আপনি যদি ই পাসপোর্ট ফি বা ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি সংক্রান্ত আরো যাবতীয় তথ্য জেনে নিতে চান, তাহলে দেখে নিতে পারেন তাহলে বিভিন্ন মেয়াদের জন্য ই পাসপোর্ট তৈরি করার কথা সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন।

জেনে নিন: পাসপোর্ট তৈরি করার খরচ

তখনই আপনার উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন আপনি চাইলে বিভিন্ন মেয়াদের জন্য পাসপোর্ট তৈরি করার জন্য যে খরচ হয়েছে সেই সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখনি, আপনি যদি প্রয়োজন বোধ করেন তাহলে উপরে উল্লেখিত লিংকে থেকে সংগ্রহ করুন ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি এবং পাসপোর্ট তৈরি করা সম্পূর্ণ করা সম্পর্কে অবগত হয়ে যেতে পারেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen + seventeen =

Scroll to Top