ই পাসপোর্ট চেক করার নিয়ম – E Passport Check

আপনি যদি পাসপোর্ট আবেদন করে থাকেন, তাহলে আপনার পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জেনে নেওয়ার জন্য ই পাসপোর্ট চেক করার প্রয়োজন হয়।

এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আপনি যদি ই পাসপোর্ট চেক করে নিতে চান, তাহলে এই পাসপোর্ট চেক করে নেয়ার কাজ কিভাবে সম্পন্ন করবেন?

অথবা পাসপোর্ট এর বিভিন্ন রকমের স্ট্যাটাস দেখার পরে আপনি এই সমস্ত স্ট্যাটাস এর বদৌলতে কি বুঝতে পারবেন? সেই সম্পর্কিত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন।

সেজন্যই, ই পাসপোর্ট ওয়েবসাইট এর আরেকটি আর্টিকেলে আপনাকে স্বাগতম।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

আপনি যদি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করে নিতে চান, তাহলে আপনি চাইলে ৫টি ভিন্ন উপায়ে এ কাজটি সফলভাবে সম্পন্ন করতে পারবেন।

এ সমস্ত পাঁচটি ভিন্ন উপায়ে কিভাবে আপনি চাইলে ঘরে বসে খুব সহজেই পাসপোর্ট চেক করে নেয়ার কাজ সফলভাবে সম্পন্ন করবেন, সেই সম্পর্কিত যাবতীয় তথ্য নিচে আলোচনা করা হলো।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আপনার কাছে যদি একটি ডেলিভারি স্লিপ থেকে থাকে এবং এই ডেলিভারি স্লিপে যদি ডেলিভারি নাম্বার থেকে থাকে, তাহলে আপনি চাইলে এর মাধ্যমে খুব সহজেই পাসপোর্ট যাচাই করে নিতে পারবেন।

আপনার সাথে থাকা এই পাসপোর্টে ডেলিভারি স্লিপ এর মাধ্যমে আপনি যদি পাসপোর্ট যাচাই করে নিতে চান, তাহলে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে।

ডেলিভারি স্লিপ এর মাধ্যমে পাসপোর্ট যাচাই করে নেয়ার জন্য আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন আপনাকে আপনার ডেলিভারি স্লিপ নাম্বার, জন্মতারিখ এবং সর্বশেষ রি ক্যাপচা সলভ করার মাধ্যমে পাসপোর্ট আবেদন যাচাই করে নিতে হবে।

বিষয়টিকে ভালোভাবে অনুধাবন করার জন্য আপনি চাইলে নিম্নলিখিত স্ক্রিনশট এর দিকে নজর করতে পারেন। এবং এখানে যেভাবে দেখানো হয়েছে ঠিক একইভাবে আপনার তথ্য দিয়ে বক্সগুলো ফিলাপ করে নিতে হবে।

ই পাসপোর্ট চেক করার নিয়ম - E Passport Check Online

যখনই আপনি প্রত্যেকটি ইনফরমেশন দিয়ে বক্স যথাযথভাবে ফিলাপ করে নেবেন, তারপরে “Check” বাটন এর উপরে ক্লিক করে দিন।

যদি আপনার দেয়া তথ্যগুলো সঠিক থেকে থাকে তাহলে এই পেইজের উপরের অংশে আপনার পাসপোর্ট সম্পর্কিত তথ্যগুলো থেকে নিতে পারবেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম - E Passport Check Online

আপনি যদি উপরে উল্লেখিত স্ক্রীনশট দিকে নজর করেন তাহলে দেখতে পারবেন আমি সফলভাবে পাসপোর্ট চেক করে নিতে পেরেছি এবং আপনার পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস সম্পর্কে দেখানো হয়েছে।

উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই ডেলিভারি স্লিপ ব্যবহার করার মাধ্যমে আপনার পাসপোর্ট স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

OID দিয়ে পাসপোর্ট স্ট্যাটাস চেক

এছাড়াও আপনার কাছে যদি OID থেকে থাকে, তাহলে আপনি চাইলে OID দেয়ার মাধ্যমে খুব সহজেই পাসপোর্ট স্ট্যাটাস দেখে নিতে পারবেন।

এই আইডি নাম্বার খুঁজে বের করা খুবই সহজ। এক্ষেত্রে আপনি যখন ই-পাসপোর্ট আবেদন করার কাজ সফলভাবে সম্পন্ন করে ফেলবেন, তখন আপনার কাছে পাসপোর্ট আবেদনের একটি সারাংশ কপি দেয়া হবে।

এই পাসপোর্ট আবেদনের সারাংশ কপি এর নিচের দিকে আপনি ওআইডি নাম্বার পেয়ে যাবেন।

OID এর সঠিক ফুল ফর্ম হলো: অনলাইন রেজিস্ট্রেশন আইডি। অনলাইনে রেজিস্ট্রেশন করার সময় আপনি এই আইডি নাম্বার পেয়েছিলেন।

এবার এর মাধ্যমে আপনি যদি পাসপোর্ট যাচাই করে নিতে চান, তাহলে আপনাকে পুনরায় নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

লিংকে ভিজিট করুন

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে যথারীতি ভাবে আপনার অনলাইন অ্যাপ্লিকেশন আইডি এবং পাসপোর্ট আবেদনের জন্ম তারিখ দিয়ে ফিলাপ করার মাধ্যমে পাসপোর্ট আবেদন চেক করে নিতে পারবেন।

যেহেতু, আপনি অনলাইন অ্যাপ্লিকেশন আইডি পেয়েছেন এবং আপনি আপনার আইডি কার্ডের জন্ম তারিখ সম্পর্কে অবগত, সেক্ষেত্রে এই কাজটি আপনি নিজেই সফলভাবে সম্পন্ন করতে পারবেন।।

ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে পাসপোর্ট চেক

এছাড়াও পাসপোর্ট আবেদন করার সময় আপনাকে নিশ্চয়ই পাসপোর্ট ওয়েবসাইটে লগইন করতে হয়েছে। কিংবা আপনি যাকে দিয়ে পাসপোর্ট আবেদন করেছিলেন সেই ব্যক্তি লগইন করেছেন।

এক্ষেত্রে; লগইন করার ক্ষেত্রে অবশ্যই আপনি ইউজার ইমেইল এবং পাসওয়ার্ড সেট আপ করেছেন। আপনি চাইলে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার মাধ্যমে খুব সহজেই একাউন্ট স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

পাসপোর্ট ওয়েবসাইটের ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করে নেওয়ার জন্য আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংক ভিজিট করতে হবে।

যখনই উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেজ দেখতে পারবেন, যেখানে আপনার ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে বক্স ফিলাপ করে নিতে হবে।

এবং তারপর একদম সর্বশেষে রি ক্যাপচা সলভ করার মাধ্যমে অ্যাকাউন্টে লগইন করে নিতে হবে।

যখনই লগইন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিবেন তখন আপনি এই ওয়েবসাইটের হোমপেইজে আপনার পাসপোর্ট সংক্রান্ত স্ট্যাটাস দেখতে পারবেন।

অর্থাৎ আপনি যে পাসপোর্ট আবেদন করেছেন সেই পাসপোর্ট আবেদনের বর্তমান স্ট্যাটাস কিংবা পাসপোর্ট আবেদনের বর্তমান অবস্থা কি? সেই সম্পর্কিত তথ্য জেনে নিতে পারবেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম - E Passport Check Online

এখানে একটি বিষয় স্পষ্ট আর সেটি হল আপনার কাছে যদি লগইন করার মতো ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড থেকে থাকে, তাহলে আপনি এই সমস্ত তত্ত্বের মাধ্যমে খুব সহজেই লগিন করে নিতে পারেন।

এবং লগইন করার পরে, কোন রকমের কষ্ট ছাড়াই আপনি আপনার পাসপোর্ট স্ট্যাটাস সম্পর্কে অবগত হতে পারবেন।

MRP Passport Check Online

এছাড়াও আপনার কাছে যদি এমআরপি পাসপোর্ট থেকে থাকে, তাহলে আপনি নিশ্চয়ই এমআরপি পাসপোর্ট চেক করে নিতে চাইবেন।

আপনি হয়তো এই সম্পর্কে অবগত আছেন যে আপনি চাইলে ভিন্ন দুটি উপায়ে খুব সহজেই এমআরপি পাসপোর্ট স্ট্যাটাস চেক করে নিতে পারেন।

এর মধ্যে থেকে একটি হলো অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে এবং অন্যটি হলো এসএমএস করার মাধ্যমে।

ওয়েবসাইটের মাধ্যমে আপনি যদি খুব সহজেই এমআরপি E passport check যাচাই করে নিতে চান, তাহলে এই কাজটি কিভাবে করবেন?

অনলাইনের মাধ্যমে এমআরপি passport check করে নিতে চাইলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিন: অনলাইনে এমআরপি পাসপোর্ট যাচাই

এছাড়াও এসএমএস করার মাধ্যমে আপনি যদি এমআরপি পাসপোর্ট যাচাই করে নিতে চান তাহলে সেই কাজটি কিভাবে করবেন? এসএমএসের মাধ্যমে এমআরপি পাসপোর্ট যাচাই করে নিতে চাইলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিন: এসএমএসের মাধ্যমে এমআরপি পাসপোর্ট যাচাই

উপরে উল্লেখিত দুইটি আর্টিকেল দেখে নেয়ার মাধ্যমে আপনি এমআরপি পাসপোর্ট যাচাই সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করতে পারবেন এবং E passport check করে নিতে পারবেন।

ই পাসপোর্ট চেক স্ট্যাটাস কোনটির মানে কি?

আপনি যখনই পাসপোর্ট চেক করবেন, তখনই পাসপোর্ট চেক করার ক্ষেত্রে বিভিন্ন রকমের E passport check স্ট্যাটাস দেখতে পারবেন।

এসমস্ত পাসপোর্ট স্ট্যাটাস ভিন্ন ভিন্ন যাচাই-বাছাই করার সময় ভিন্ন ভিন্ন রকমের হয়ে থাকে।

এক্ষেত্রে আপনি যদি E passport check করার পরে পাসপোর্ট বর্তমান স্ট্যাটাস এর সঠিক অর্থ সম্পর্কে জেনে নিতে চান, তাহলে সেটি নিচে থেকে জেনে নিতে পারেন।

জেনে নিন: ই পাসপোর্ট স্ট্যাটাস কোনটির মানে কি?

উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নিলে আপনি পাসপোর্ট স্ট্যাটাস কোনটির মানে কি সে সম্পর্কিত তথ্য জেনে নিতে পারবেন।

E passport check নিয়ে কিছু প্রশ্ন উত্তর (FAQ)

এছাড়াও ই পাসপোর্ট চেক করার নিয়ম সংক্রান্ত কিছু জনপ্রিয় প্রশ্নের উত্তর সম্পর্কিত তথ্য যদি জেনে নিতে চান, তাহলে সেগুলো নিচে থেকে জেনে নিতে পারেন।

পাসপোর্ট চেক করতে কি কি রকমের তথ্যের প্রয়োজন হয়?

আপনি যদি যেকোনো মাধ্যমে পাসপোর্ট চেক করতে চান, তাহলে একদম গুরুত্বপূর্ণ তথ্য হিসেবে আপনাকে পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি সংগ্রহ করে নিতে হয়।

এক্ষেত্রে আপনি যদি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করে থাকেন, তাহলে অ্যাপ্লিকেশন আইডি আপনার কাছে থাকা সামারি কপিয়ের মধ্যে পেয়ে যাবেন।

যদি আপনার কাছেই পাসপোর্ট এর আবেদন করার পর এর কপি থেকে থাকে, তাহলে এর কোন একটি অংশে আপনি অনলাইন অ্যাপ্লিকেশন আইডি পেয়ে যাবেন এবং তারপরে জন্মতারিখ যুক্ত করার মাধ্যমে পাসপোর্ট যাচাই করে নিতে পারবেন।

পাসপোর্ট স্ট্যাটাস কোনটির মানে কি?

এছাড়াও আপনি যখন পাসপোর্ট চেক করতে যাবেন তখন আপনি বিভিন্ন রকমের E passport check স্ট্যাটাস দেখতে পারবেন। পাসপোর্ট স্ট্যাটাস সম্পর্কে জেনে নিলে বিভিন্ন রকমের সমস্যা থেকে আপনি মুক্ত হতে পারবেন।

এই কাজে, E passport check সম্পর্কিত তথ্য সংগ্রহ করে নেয়ার জন্য এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 4 =

Scroll to Top