ই পাসপোর্ট ডেলিভারি চেক করার নিয়ম

আপনি যদি পাসপোর্ট আবেদন করেন এয়ারপোর্টে আপনি যদি পাসপোর্ট নিজের কাছে নিয়ে আসতে চান তাহলে আপনাকে অবশ্যই ই পাসপোর্ট ডেলিভারি চেক করে তার তারিখ জেনে তার পরে সেটি নিজের কাছে নিয়ে আসতে হবে।

অর্থাৎ আপনি যে পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন সেই পাসপোর্ট বর্তমানে তৈরি হয়েছে কিনা কিংবা সেটি তৈরি হয়ে গেলে সেটি আনার জন্য প্রস্তুত কিনা সেটি আপনি চাইলে চেক করে নিতে পারেন।

এক কথায় বলতে গেলে এটা বলতে হবে যে আপনি যদি ই পাসপোর্ট আবেদন করার পরে পাসপোর্ট ডেলিভারি চেক করে নিতে চান, তাহলে সেটি এই আর্টিকেল থেকে চেক করে নিতে পারবেন ।

ই পাসপোর্ট ডেলিভারি চেক করার নিয়ম

বর্তমানে ই পাসপোর্ট ডেলিভারি পাওয়ার জন্য প্রস্তুত কি না, সেই সম্পর্কিত তথ্য জেনে নেয়ার জন্য আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংক ভিজিট করতে হবে।

এ কাজটি করার জন্য যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন, তখন নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেইজ দেখতে পারবেন। যেখানে আপনাকে তথ্য দিয়ে বক্স ফিলাপ করে নিতে হবে।

ই পাসপোর্ট ডেলিভারি চেক করার নিয়ম

অর্থাৎ আপনার কাছে যে অ্যাপ্লিকেশন আইডি আছে, যেটা আপনি পাসপোর্ট আবেদন করার সময় পেয়েছিলেন সেই অ্যাপ্লিকেশন আইডি এবং আপনার জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট চেক করে নিতে হবে।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে আপনি এখানে অনেকগুলো ভিন্ন রকমের অপশন দেখতে পারবেন। যেগুলো আপনাকে তথ্য দিয়ে ফিলাপ করে নিতে হবে।

Online registration id Or passport ID: এখানে থাকা প্রথম বক্সে অনলাইন রেজিস্ট্রেশন আইডি বসিয়ে দিতে হবে। অথবা আপনার পাসপোর্ট আইডি বসিয়ে দিতে হবে।

এই দুইটি তত্ত্বের মধ্যে থেকে যেকোনো একটি তত্ত্ব যদি আপনার কাছে থেকে থাকে, তাহলে যে তথ্য আপনার কাছে রয়েছে, সেই তথ্যটি নির্দিষ্ট বক্সে বসিয়ে দিন।

Online ID /registration ID /application ID: এই বক্সে আপনাকে আপনার পাসপোর্ট রেজিস্ট্রেশন আইডি কিংবা পাসপোর্ট আইডি বসিয়ে দিতে হবে।

Select date of birth: এবার আপনি পাসপোর্ট আবেদন যে আইডি কার্ড দিয়ে করেছিলেন, সেই আইডি কার্ডের যে জন্ম তারিখ দেয়া হয়েছিল সেই জন্মতারিখ সর্বশেষ বক্সে বসিয়ে দিন।

এবং একদম সর্বশেষে এখানে যে রি-ক্যাপচা দেয়া হবে, সেই রি ক্যাপচা যথাযথভাবে সলভ করে নিন এবং তারপরে Check বাটন এর উপরে ক্লিক করে দিন।

ই পাসপোর্ট ডেলিভারি চেক করার নিয়ম

যদি আপনার দেয়া প্রত্যেকটি তথ্য সঠিক থেকে থাকে; তাহলে পরবর্তী পেজে আপনার পাসপোর্ট আবেদনের যাবতীয় তথ্য দেখতে পারবেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম - E Passport Check Online

অর্থাৎ আপনি এখানে বেশ কিছু স্ট্যাটাস দেখতে পারবেন। যেগুলোর মাধ্যমে আপনি নিশ্চিত হয়ে যেতে পারবেন যে আপনার পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত হয়েছে কিনা?

পাসপোর্ট স্ট্যাটাস সম্পর্কে ধারনা

যখনই আপনি পাসপোর্ট চেক করে নেবেন তারপরে পাসপোর্ট স্ট্যাটাস দেখতে পারবেন। এবার আপনি কিভাবে বুঝবেন যে আপনার পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত হয়েছে কিনা?

যদি পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পরে আপনি দেখতে পান “Your passport is ready for issuance” তাহলে আপনি এটা নিশ্চিত হয়ে যাবেন যে আপনার পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত হয়ে গেছে।

যখনই আপনি এই স্ট্যাটাসটি দেখে নিতে পারবেন তারপরে আপনি চাইলে এই পাসপোর্ট সংগ্রহ করে নেয়ার জন্য পুরোপুরি ভাবে প্রস্তুত।

পাসপোর্ট ডেলিভারি নেয়ার উপায় কি?

আপনি যদি এই সম্পর্কে নিশ্চিত হয়ে যান যে আপনার পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত হয়ে গেছে, তাহলে আপনি চাইলে এবার পাসপোর্ট ডেলিভারি নিয়ে নিতে পারেন।

পাসপোর্ট ডেলিভারি করে নেয়ার জন্য আপনার কাছে একটি তথ্যের প্রয়োজন হবে। অর্থাৎ পাসপোর্ট আবেদন করার সময় আপনি নিশ্চয়ই একটি পাসপোর্ট আবেদন স্লিপ পেয়েছিলেন৷

এবার আপনাকে এই পাসপোর্ট আবেদন স্লিপ নিয়ে নির্দিষ্ট পাসপোর্ট অফিসে চলে যেতে হবে এবং তারপরে কাউন্টার থেকে এই পাসপোর্ট স্লিপ দেখিয়ে পাসপোর্ট নিয়ে আসতে হবে।

অর্থাৎ আপনার মনের মধ্যে যদি এটা নিয়ে প্রশ্ন থেকে থাকে যে পাসপোর্ট আনার ক্ষেত্রে আপনার সাথে কি রকমের তথ্য নিয়ে যাওয়া প্রয়োজন? তাহলে সেটি সম্পর্কিত উত্তর হল পাসপোর্ট আবেদন স্লিপ।

অর্থাৎ পাসপোর্ট আবেদন করার সময় আপনি যে আবেদন স্লিপ পেয়েছিলেন সেই আবেদন স্লিপ সাথে নেয়ার মাধ্যমে আপনি পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করে নিতে পারবেন।

ই পাসপোর্ট ডেলিভারি চেক নিয়ে প্রশ্ন উত্তর (FAQ)

এবার আপনি যদি পাসপোর্ট ডেলিভারি চেক করা নিয়ে কমন কিছু প্রশ্নের উত্তর সম্পর্কে তথ্য সংগ্রহ করে নিতে চান; তাহলে সেই সম্পর্কিত তথ্য এখান থেকে সংগ্রহ করে নিতে পারেন।

ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে কি করবেন?

দুর্ভাগ্যজনকভাবে ; আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ যদি হারিয়ে যায় তাহলে আপনি পাসপোর্ট ডেলিভারি নিতে পারবেন না। এক্ষেত্রে পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয় সম্পর্কে জানতে হবে।

কোন কারনে যদি আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে যায় তাহলে আপনাকে নিকটস্থ থানায় গিয়ে জিডি করতে হবে। তাহলে, এই তথ্যটি খুঁজে পেতে পারেন কিংবা এই তথ্যটি খুঁজে না পেলেও তাদের কাছ থেকে সহায়তা পেতে পারেন।

কোন কারনে তথ্য না আসলে কি করবেন?

যখন আপনি উপরে যে লিঙ্ক দেয়া হয়েছে সেই লিংকের মাধ্যমে কাঙ্ক্ষিত ওয়েবসাইটে পৌঁছাবেন এবং তথ্য দেয়ার পরেও ইনফর্মেশন না পান, তখন আপনার করনীয় কি?

দেখেন, তথ্য দেয়ার পরে কাঙ্খিত ইনফর্মেশন না পাওয়ার কোন কারণ নেই। তারপরেও যদি আপনি তথ্য খুঁজে না পান তাহলে আপনাকে সঠিক তথ্য দিয়ে বক্সগুলো ফিলাপ করতে হবে।

কারণ, আপনি যদি সঠিক তথ্য দিয়ে বক্সে ফিলাপ করেন তাহলে অবশ্যই সঠিক ইনপুট পেয়ে যাবেন।

ই পাসপোর্ট ডেলিভারি হওয়ার সময়?

ই পাসপোর্ট ডেলিভারি পেতে আপনার কত সময় লাগবে সেটা নির্ভর করবে আপনার পাসপোর্ট আবেদনের উপরে।

অর্থাৎ আপনি কি রকমের পাসপোর্ট আবেদন করেছেন, সেটির উপর নির্ভর করবে আপনার পাসপোর্ট ডেলিভারি পেতে আসলে কত সময় লাগবে।

আপনি যদি অতিজরুরি সময়ের জন্য পাসপোর্ট আবেদন করে থাকেন, তাহলে পাসপোর্ট ডেলিভারি পেতে সর্বোচ্চ ৩ কর্মদিবস লাগতে পারে।

এছাড়াও আপনি যদি জরুরি পাসপোর্ট আবেদন করেন সেক্ষেত্রে আপনার ৭ কর্ম দিবস লাগতে পারে।

এবং আপনি যদি সাধারণভাবে পাসপোর্ট আবেদন করলে সে ক্ষেত্রে আপনার ২১ কর্মদিবস সময় লাগবে।

এক্ষেত্রে কর্মদিবস বলতে বোঝানো হয়েছে সরকারি ছুটির দিন বাদে অন্যান্য যে সমস্ত কাজের দিন রয়েছে, সে সমস্ত দিনগুলোকে।

অর্থাৎ আপনি যদি অতি জরুরী পাসপোর্ট আবেদন করেন, তাহলে ৩ কর্মদিবসের মধ্যে আপনি পাসপোর্ট পেয়ে যাবেন। তারপরেও এটা নিশ্চিতভাবে বলা যায় যে আপনার আবেদনের ধরণ অনুযায়ী এই সময়সীমা কম বেশি হবে।

2 thoughts on “ই পাসপোর্ট ডেলিভারি চেক করার নিয়ম”

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × four =

Scroll to Top