দালাল ছাড়া পাসপোর্ট করার নিয়ম (A-Z Tips)

আপনি যদি যে কোন সেক্টরে নতুন হয়ে থাকেন তাহলে সেখান থেকে ধোকা খাওয়ার সম্ভাবনা থেকে যায়। পূর্বে পাসপোর্ট করতে দালালের সম্মুখীন হওয়া লাগত। তবে, দালাল ছাড়া পাসপোর্ট করার নিয়ম কি?

কোনো রকমের দালালের সম্মুখীন হওয়া ছাড়া কিভাবে আপনি চাইলে নিজেই ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করতে পারবেন?

পাসপোর্ট আবেদন করা থেকে নিয়ে পাসপোর্ট ফি জমা দেয়া পর্যন্ত যতগুলো পদক্ষেপ রয়েছে, প্রায় প্রত্যেকটি পদক্ষেপ কিভাবে আপনি নিজেই সম্পন্ন করবেন? এই সম্পর্কিত তথ্য এখানে আলোচনা করা হবে।

তাহলে আর দেরি না করে এখনি জেনে নেয়া যাক; দালাল ছাড়া পাসপোর্ট করার নিয়ম আসলে কি? এবং কিভাবে এই কাজটি আপনি সম্পন্ন করবেন।

দালাল ছাড়া পাসপোর্ট করার নিয়ম

আপনি হয়তো এই সম্পর্কে অবগত আছেন যে, বাংলাদেশে ইতিমধ্যে বেশ কিছু জেলায় ই পাসপোর্ট সেবা চালু হয়েছে। এর বদৌলতে আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট আবেদন করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করা সহ, পাসপোর্ট আবেদন সংক্রান্ত যাবতীয় ফরম ফিলাপ সংক্রান্ত যাবতীয় কার্যাদি অনলাইনের মাধ্যমে করতে পারবেন এবং তারপরে ফি দেয়ার মাধ্যমে পাসপোর্ট আবেদন সফলভাবে সম্পন্ন করে নিন।

এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আপনি যদি পাসপোর্ট আবেদন করে নেন, তাহলে দালালের সম্মুখীন হওয়ার কোন প্রয়োজন নেই। কারণ আপনি ঘরে বসেই সমস্ত কার্যক্রম সম্পন্ন করে নিয়েছেন।

পাসপোর্ট করতে কি কি লাগে?

আপনি যদি স্বাভাবিকভাবে পাসপোর্ট আবেদন করতে চান, তাহলে পাসপোর্ট আবেদন করার ক্ষেত্রে আপনাকে বিভিন্ন রকমের ডকুমেন্ট সংগ্রহ করতে হবে।

অর্থাৎ পাসপোর্ট আবেদন করার যে সমস্ত তথ্য রয়েছে সেগুলো সংগ্রহ করতে হবে এবং তারপরে এই তথ্য গুলোর মাধ্যমে আপনি পাসপোর্ট আবেদন সফলভাবে সম্পন্ন করতে পারবেন।

সেজন্য, পাসপোর্ট করতে কি কি লাগে সম্পর্কিত তথ্য যদি জেনে নিতে চান, তাহলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিন: পাসপোর্ট করতে কি কি লাগে

উপরে উল্লিখিত আর্টিকেলটি দেখে নিলে পাসপোর্ট করতে কি কি লাগে? সেই সম্পর্কে তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

পাসপোট ফি কত টাকা?

আপনি যদি পাসপোর্ট আবেদন করতে চান, তাহলে আপনাকে অবশ্যই পাসপোর্ট ফি সম্পর্কিত তথ্য জেনে নিতে হবে এবং আপনার প্রয়োজন অনুযায়ী সেই সম্পর্কে জেনে নেয়ার পরে পাসপোর্ট আবেদন করতে হবে।

বিভিন্ন রকমের পাসপোর্ট আবেদন করার জন্য আপনাকে যে সমস্ত ফি দিতে হবে, সেই সংক্রান্ত তথ্য নিচে থেকে জেনে নিতে পারেন।

জেনে নিন: পাসপোর্ট ফি কত টাকা?

উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নিলে পাসপোর্ট ফি সম্পর্কিত তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

পাসপোর্ট আবেদন করার নিয়ম

ঘরে বসে অনলাইনে মাধ্যমে পাসপোর্ট আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য ফিলাপ করার মাধ্যমে পাসপোর্ট আবেদন করে নিতে চাইলে সেটি কিভাবে করতে পারবে?

ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করার জন্য নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিন: অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করার নিয়ম

উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নিলে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম

পাসপোর্ট আবেদন সফলভাবে সম্পন্ন করে নেয়ার পরে পাসপোর্ট আবেদন ফি জমা দেয়ার মাধ্যমে পাসপোর্ট আবেদন পুরোপুরিভাবে সম্পন্ন করে নিতে হবে।

এক্ষেত্রে আপনি চাইলে বিভিন্ন উপায়ে পাসপোর্ট ফি জমা দিতে পারবেন। কিভাবে ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট ফি জমা দিবেন, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য নিচে থেকে জেনে নিতে পারেন।

জেনে নিন: পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম

উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নিলে পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন এবং ঘরে বসে বিভিন্ন উপায়ে পাসপোর্ট ফি জমা দিতে পারবেন।

দালাল ছাড়া পাসপোর্ট করার নিয়ম সম্পর্কিত যে সমস্ত তথ্য আপনার সাথে শেয়ার করার দরকার ছিল, সেগুলো সম্পর্কিত যাবতীয় তথ্য উপর আলোচনা করা হয়েছে।

মোট কথা হল; পাসপোর্ট আবেদন করা থেকে নিয়ে পাসপোর্ট ফি জমা দেয়া পর্যন্ত যতগুলো পদ্ধতি রয়েছিল সমস্ত পদ্ধতি এখানে আলোচনা করা হয়েছে।

এক্ষেত্রে এর পরবর্তী ধাপ হিসেবে আপনাকে পুলিশ ভেরিফিকেশনের সম্মুখীন হতে হবে এবং তারপরেই ফিঙ্গারপ্রিন্ট যথাযথভাবে দেয়ার মাধ্যমে, দালাল ছাড়া পাসপোর্ট করার নিয়ম জেনে আবেদন করার কাজ সফলভাবে সম্পন্ন করতে হবে।

দালাল ছাড়া পাসপোর্ট করার নিয়ম নিয়ে প্রশ্ন উত্তর (FAQ)

দালাল ছাড়া পাসপোর্ট করা কি যাবে?

পুর্বে পাসপোর্ট আবেদন করার জন্য দালালের সম্মুখীন হতে হতো। যদিও এর কোন প্রয়োজন ছিল না, তারপরও মানুষ এই ধোকার সম্মুখীন হতে।

তবে এখন যেহেতু ই পাসপোর্ট সেবা চালু করা হয়েছে সেজন্য আপনি চাইলে ঘরে বসে খুব সহজে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন সফলভাবে সম্পন্ন করে নিতে পারেন।

সেজন্য, স্পষ্টভাবে এটা বলা যায় যে পাসপোর্ট আবেদন করার জন্য দালালের কোন প্রয়োজন নেই।

ফিঙ্গারপ্রিন্ট এবং পুলিশ ভেরিফিকেশন কিভাবে সম্পন্ন করব?

যখনই পাসপোর্ট আবেদন করার কাজ এবং পাসপোর্ট ফি জমা দেয়ার কাজ সফলভাবে সম্পন্ন হয়ে যাবে, তারপরে আপনি ফিঙ্গারপ্রিন্ট এবং পুলিশ ভেরিফিকেশন করতে পারবেন৷

এক্ষেত্রে কবে পাসপোর্ট অফিসে গিয়ে ফিঙ্গারপ্রিন্ট জমা দিবেন, সেই সংক্রান্ত তথ্য পাসপোর্ট অফিস থেকে এসএমএসের মাধ্যমে জেনে নিতে পারবেন কিংবা পাসপোর্ট অফিস থেকে সেটি জেনে নিতে পারবেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen + 9 =

Scroll to Top