পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করে নিন

আপনি যদি পাসপোর্ট আবেদন করতে চান, সেক্ষেত্রে আপনাকে পাসপোর্ট আবেদন ফরম পূরণ করার মাধ্যমে পাসপোর্ট আবেদন সফলভাবে সম্পন্ন করে নিতে হয়।

পাসপোর্ট আবেদন ফরম এর মধ্যে আপনার পাসপোর্ট সম্পর্কিত সমস্ত তথ্য রয়েছে তার প্রত্যেকটি তত্ত্বের বক্স দেয়া থাকে, যেগুলো ফিলাপ করার মাধ্যমে আপনার ইনফরমেশনগুলো সত্যতা যাচাই করা হয়।

এক্ষেত্রে আপনার জাতীয় পরিচয় সংক্রান্ত তথ্য, পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্ট করতে যতগুলো বিষয়াদির প্রয়োজন হয় সমস্ত বিষয় ফিলাপ করে নেয়ার জন্য এই আবেদন ফরম টি ব্যবহার করা হয়ে থাকে।

সেজন্য আপনি যদি পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করে নিতে চান, তাহলে এই আর্টিকেল থেকে সেই ফর্ম ডাউনলোড করে নিতে পারবেন।

পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড

সফলভাবে পাসপোর্ট করার জন্য যে পাসপোর্ট আবেদন Form এর প্রয়োজন হয়, সেই পাসপোর্ট আবেদন Form আপনি যদি ডাউনলোড করে নিতে চান তাহলে সেটি নিচে থেকে ডাউনলোড করে নিতে পারেন।

উপরে যে লিঙ্ক দেয়া হয়েছে সেই লিংকে ক্লিক করার মাধ্যমে পাসপোর্ট আবেদন Form ডাউনলোড করে নিতে পারবেন এবং তারপরে আপনি চাইলে এই পাসপোর্ট আবেদন ফরম প্রিন্ট আউট করে নিতে পারবেন।

যখন আপনি পাসপোর্ট আবেদন Form প্রিন্ট আউট করে নিবেন, তখন আপনি চাইলে এই পাসপোর্ট আবেদন Form ফিলাপ করার মাধ্যমে পাসপোর্ট অফিসে জমা দিতে পারেন এবং আপনার সমস্ত কাজের সত্যতা যাচাই করে নিতে পারেন।

পাসপোর্ট আবেদন ফরম পূরণ করার নিয়ম?

যখনই আপনি পাসপোর্ট আবেদন কপি ডাউনলোড করে নেবেন, তারপরে আপনি চাইলে এটি খুব সহজেই ফিলাপ করে নিতে পারবেন।

ই পাসপোর্ট আবেদন কপি কিভাবে ফিলাপ করবেন কিংবা কি রকমের তথ্য দিয়ে এটি ফিলাপ করে নিবেন, সেই সম্পর্কিত যাবতীয় তথ্য এই Form মধ্যে দেয়া থাকবে।

এক্ষেত্রে আপনি সমস্ত বিধি-নিষেধ ভালোভাবে মান্য করে এখানে যে সমস্ত তথ্য দিয়ে বক্সগুলো ফিলাপ করার কথা বলবে, সে সমস্ত তথ্য দিয়ে প্রত্যেকটি ফিলাপ করে নিবেন।

তারপরেও আপনি যদি পাসপোর্ট অনলাইনের মাধ্যমে করতে চান, তাহলে পাসপোর্ট অনলাইনের মাধ্যমে করার ক্ষেত্রে এরকমের কোন ফরমের প্রয়োজন হয় না।

এ ক্ষেত্রে শুধুমাত্র কিছু নিয়মকানুন মান্য করার মাধ্যমে পাসপোর্ট আবেদন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করার যে সমস্ত নিয়ম রয়েছে, সেগুলো সম্পর্কে আপনি যদি যাবতীয় তথ্য জেনে নিতে চান তাহলে সেটি সম্পর্কে নিচে থেকে জেনে নিন।

জেনে নিন: অনলাইনে পাসপোর্ট আবেদন করার নিয়ম

উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নিলে অনলাইনে পাসপোর্ট করার নিয়ম সম্পর্কিত যাবতীয় তথ্য দেখে নিতে পারবেন এবং পাসপোর্ট Form ছাড়া খুব সহজে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করতে পারবেন।

আর কোথায় পাসপোর্ট আবেদন ফরম পাওয়া যাবে?

আপনি যদি আবেদন Form টি এখান থেকে সংগ্রহ করে নিতে না পারেন কিংবা এখান থেকে সংগ্রহ করে নিতে না চান, তাহলে আপনি এই ফরমটি আর কোথায় পাবেন?

এই ফরমটি আপনি আপনার নিকটস্থ পাসপোর্ট অফিস থেকে সংগ্রহ করে নিতে পারবেন। অর্থাৎ আবেদন করে নেয়ার যে Form রয়েছে, সেটি প্রায় প্রত্যেক পাসপোর্ট অফিস থেকে সংগ্রহ করে নেয়া সম্ভব।

সেজন্য আপনি যদি খুব সহজেই Form পেয়ে যেতে চান তাহলে উপরে উল্লেখিত লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন কিংবা আপনি চাইলে পাসপোর্ট অফিস থেকে এটি সংগ্রহ করে নিতে পারেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen + eleven =

Scroll to Top