পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক – ইন্ডিয়ান ভিসা যাচাই

আপনি যদি ইন্ডিয়ান ভিসা সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে চান এবং একই সাথে ইন্ডিয়ান ভিসা বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিতে চান, তাহলে পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করে নিতে পারেন।

আপনার হাতে যে পাসপোর্ট রয়েছে কিংবা অন্যান্য যে সমস্ত তথ্য বিদ্যমান রয়েছে, তার মাধ্যমে আপনি যদি ইন্ডিয়ান ভিসা যাচাই করে নিতে চান তাহলে সেটি খুব সহজেই সম্পন্ন করে নিতে পারবেন।

কারণ নানাবিধ কারণে আমাদেরকে আমাদের সে গন্তব্য রয়েছে তার ভিসার সর্বশেষ অবস্থা জেনে নিতে হয়৷ যেহেতু বর্তমান সময় হলো ইন্টারনেটের যুগ সেই জন্য ঘরে বসে এই কাজটি সহজেই সম্পন্ন করা যায়।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করে নিতে চান কিংবা ইন্ডিয়ান ভিসা যাচাই করে নেয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে চান, তাহলে এখানে কয়েকটি ধাপ আলোচনা করা হবে এই কয়েকটি ধাপে আপনি এই কাজটি সহজে সম্পন্ন করতে পারবেন।

ধাপ:১ – নির্দিষ্ট ওয়েবসাইটে ভিজিট করা

সর্বপ্রথম ধাপ হিসেবে ইন্ডিয়ান ভিসা চেক করে নেয়ার জন্য আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল ইন্ডিয়ান ভিসা যাচাই করার যে ওয়েবসাইট রয়েছে, সেই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

যে ওয়েবসাইটে ভিজিট করতে হবে সেই ওয়েবসাইটের লিংক নিচে তুলে দেয়া হলো। লিংকে ক্লিক করে এই ওয়েবসাইটে ভিজিট করলে, কার্যকরী প্রথম ধাপ পরিপূর্ণ হয়ে যাবে।

ধাপ:২- ভিসার ধরন সিলেক্ট করে নেয়া

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন নিম্নলিখিত স্ক্রিনশট এর মত একটি পেজ দেখতে পারবেন। এখান থেকে আপনাকে আপনার ভিসার ধরন সিলেক্ট করে নিতে হবে।

সাধারণ ভিসার জন্য “Regular Visa Application” সিলেক্ট করে নিন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক - ইন্ডিয়ান ভিসা যাচাই

যখনই আপনি এই অপশনটি সিলেক্ট করে নিবেন, তখন গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে দ্বিতীয় ধাপ পরিপূর্ণ হয়ে যাবে।

ধাপ:৩- ইনফরমেশন দিয়ে বক্স ফিলাপ করা

এবার আপনি গুরুত্বপূর্ণ ধাপে চলে আসতে পারবেন। এখান থেকে আপনার ভিসা সম্পর্কিত যে সমস্ত তথ্য রয়েছে সে সমস্ত তথ্য দিয়ে প্রত্যেকটি বক্স ফিলাপ করে নিতে হবে।

এখানে আপনি ভিন্ন দুইটি বক্স দেখতে পারবেন, যে সমস্ত বক্স ফিলাপ করে নিতে হবে।

Web file Number *: এখানে থাকা প্রথম বক্স হিসেবে আপনাকে আপনার হাতে থাকা Web file Number  বসিয়ে দিতে হবে। আপনি যদি এই নাম্বারের একটি ডেমো দেখে নিতে চান, তাহলে সেটি নিচে থেকে দেখে নিতে পারেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক - ইন্ডিয়ান ভিসা যাচাই

এই নাম্বারটি আপনার হাতে থাকা রিসিট থেকে সংগ্রহ করে নিন। এবং তারপরে প্রথম বক্সে যথাযথভাবে বসিয়ে দিন।

Please type below code *: এটি হলো রিক্যাপচা। অর্থাৎ আপনি এই বক্সের নিচে যে সমস্ত শব্দগুলো দেখতে পারছেন সে সমস্ত শব্দগুলো যথাযথভাবে বসিয়ে দিন।

মনোযোগ সহকারে শব্দ গুলোর দিকে নজর করুন এবং তারপরে এখানে থাকা রিক্যাপচা ভালোভাবে বসিয়ে দিন।

এবং এই দুইটি তথ্য যথাযথভাবে ফিলাপ করে নেয়ার পরে, একদম সর্বশেষে “Submit” বাটনের উপরে ক্লিক করে দিন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক - ইন্ডিয়ান ভিসা যাচাই

যদি আপনার দেয়া প্রত্যেকটি তথ্য সঠিক থেকে থাকে তাহলে আপনি এখানে আপনার ইন্ডিয়ান ভিসা সংক্রান্ত যাবতীয় তথ্য দেখে দিতে পারবেন।

ইন্ডিয়ান ভিসা চেক করার পরের স্ট্যাটাস সম্পর্কে

যখনই আপনি ইন্ডিয়ান ভিসা চেক করবেন তখন বিভিন্ন স্ট্যাটাস দেখতে পারবেন। এখানে থাকা প্রতিটি স্ট্যাটাসের কোনটির মানে কি? কিংবা কোনটি আসলে কি বুঝায়?

  • যদি আপনার অ্যাপ্লিকেশনটি গ্রহণ করা হয়ে থাকে তাহলে Done লেখা দেখাবে। এর মানে বুঝতে হবে আপনার অ্যাপ্লিকেশনটি গ্রহণ করা হয়েছে।
  • এছাড়াও যদি আপনার অ্যাপ্লিকেশনটি হাইকমিশনে পাঠানো হয়, তাহলেও এর সংকেত হিসেবে Done দেখায়।
  • আপনার অ্যাপ্লিকেশনটি যদি ডেলিভারি দেয়ার জন্য পরিপূর্ণভাবে প্রস্তুত হয়ে থাকে, তাহলে স্ট্যাটাস হিসেবে Done দেখাবে।
  • আপনার ভিসা যদি ডেলিভারি দেয়ার জন্য প্রস্তুত হয়ে থাকে তাহলে তার স্ট্যাটাস হিসেবে Done দেখাবে।

মোটকথা হলো, যদি আপনি আপনার ইন্ডিয়ান ভিসা চেক করে নেয়ার পরে Done লেখা দেখেন তাহলে বুঝবেন আপনার ইন্ডিয়ান ভিসা পরিপূর্ণভাবে তৈরি হয়ে গেছে।

এবং অন্য কোন কিছু হলে সেটি খালিঘর দেখাবে, কোন রকমের স্ট্যাটাস দেখাবে না।

আর আপনার হাতে থাকা নির্দিষ্ট তথ্য দিয়ে কিভাবে ইন্ডিয়ান ভিসা চেক করে নিতে পারবেন কিংবা পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করে নেয়ার যে উপায় রয়েছে, সেটি সম্পর্কে উপরে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে৷

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 − 10 =

Scroll to Top