পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার উপায়

আপনার কাছে যদি পাসপোর্ট নাম্বার থেকে থাকে এবং পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করে নিতে চান তাহলে সেই কাজটি কিভাবে সম্পন্ন করবেন?

অনলাইনের মাধ্যমে ঘরে বসে সৌদি আরব ভিসা চেক করার জন্য আপনাকে যে সমস্ত পদক্ষেপ অনুসরণ করতে হবে, সেগুলো সম্পর্কিত তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

আপনি জানলে অবাক হবেন যে বর্তমান সময়ে আপনি চাইলে যেকোন দেশের ভিসা অনলাইনের মাধ্যমে চেক করে নিতে পারবেন।

এরই ধারাবাহিকতায় আপনার কাছে যদি পাসপোর্ট নাম্বার থেকে থাকে এবং আপনি যদি সৌদি আরবের ভিসা চেক করে নিতে চান, তাহলে সেই কাজটি খুব সহজে করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে সৌদি আরব ভিসা চেক করে নেয়ার জন্য সর্বোত্তম পদ্ধতি হিসেবে নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে এবার আপনার পাসপোর্ট তথ্য দিয়ে বক্স ফিলাপ করে নিতে হবে।

যেহেতু এটা সৌদি আরবের ওয়েবসাইট, সেজন্য এখানে থাকা ভাষা আরবী থাকা স্বাভাবিক। এক্ষেত্রে আপনি চাইলে যেকোন ব্রাউজারে ট্রান্সলেট ব্যবহার করার মাধ্যমে সেটিকে ইংরেজি করে নিতে পারেন।

অথবা আপনি চাইলেএটিকে বাংলায় কনভার্ট করে নিতে পারেন। ব্রাউজারের ট্রান্সলেটর ব্যবহার করার জন্য আপনাকে সর্বপ্রথম ব্রাউজারে ৩ ডট মেনুতে ক্লিক করতে হবে।

তাহলে সেখানে ট্রান্সলেটর নামের একটি অপশন পেয়ে যাবেন এবং এই অপশনের উপরে ক্লিক করে দিলে পেইজটি পুরোপুরি ট্রান্সলেট হয়ে যাবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার উপায়

যখনই আপনি পেইজটি ট্রান্সলেট করে নিবেন, তখন সেটিকে আপনি আপনার নিজের ভাষায় দেখতে পারবেন কিংবা এটিকে ইংরেজি ভাষায় কনভার্ট করা অবস্থায় দেখতে পারবেন।

এবার এখানে দেয়া প্রত্যেকটি বক্স যথাযথভাবে ফিলাপ করে নিতে হবে।

এখানে দেয়া তথ্য হিসেবে আপনাকে সর্বপ্রথম আপনার পাসপোর্ট নাম্বার দিতে হবে, তারপরে আপনার নেশনালিটি সিলেক্ট করে নিতে হবে, এবং তারপরে আপনি কিসের জন্য সৌদি আরবে আসছেন এবং একদম সর্বশেষে আপনার গন্তব্যস্থল সিলেক্ট করে নিতে হবে।

প্রত্যেকটি বক্স যথাযথভাবে ফিলাপ করে নেয়ার একদম সর্বশেষে “Do the search” বাটনে ক্লিক করে দিতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার উপায়

যদি আপনার দেয়া প্রত্যেকটি তথ্য সঠিক থেকে থাকে, তাহলে এর পরবর্তী পেজে আপনার ভিসা যাচাই করে নিতে পারবেন।

আর উপরে উল্লিখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার কাজ সম্পন্ন করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক নিয়ে প্রশ্ন উত্তর (FAQs)

সৌদি আরবের ভিসা কিভাবে চেক করব?

উপরে যে নিয়ম দেয়া হয়েছে, সেই নিয়মে আপনি চাইলে সৌদি আরবের ভিসা চেক করে নিতে পারবেন। এক্ষেত্রে তথ্য হিসেবে শুধুমাত্র পাসপোর্ট নাম্বার দিতে হবে।

এবং তারপরে আপনার লোকেশন এবং আপনি কোথায় যাবেন, সে সম্পর্কিত তথ্য এবং পরিশেষে আপনি কোন কাজের জন্য যাবেন সেটি সিলেক্ট করে নিতে হবে।

প্রত্যেকটি তথ্য সঠিক থেকে থাকলে উপরে উল্লেখিত নিয়মে সৌদি আরব ভিসা চেক করে নেয়া সম্ভব।

চেক করার সময় আরবি ভাষা কিভাবে ট্রান্সলেট করবো?

বাংলাদেশি হিসেবে সর্বপ্রথম আরবি ভাষা বোঝে নেওয়া, বা এর সঠিক অর্থ বুঝে নেয়া কষ্টসাধ্য ব্যাপার। এক্ষেত্রে আপনি চাইলে উপরে উল্লেখিত নিয়মে গুগল ট্রান্সলেট ব্যবহার করার মাধ্যমে সেটিকে ট্রান্সলেট করে নিতে পারেন।

অথবা আপনার ব্রাউজারে যদি গুগল ট্রান্সলেটর না থাকে তাহলে নিম্নলিখিত লিংকে ক্লিক করার মাধ্যমে সরাসরি গুগল ট্রান্সলেট ওয়েবসাইটে ভিজিট করে সেখান থেকে সেটি ট্রান্সলেট করে নিতে পারেন।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে গুগল ট্রান্সলেটর ব্যবহার করার মাধ্যমে যেকোন ভাষাকে ট্রান্সলেট করে নিতে পারবেন।

শেষ কথা: কোন দেশে ভ্রমণ করার পূর্বে অবশ্যই সেই দেশের ভিসা চেক করে নেয়া প্রয়োজন। এবং এটা দেখে নেয়া প্রয়োজন, আপনার ভিসা আসলে সঠিক রয়েছে কিনা।

সেজন্য, আপনি যদি কোন দেশে ভ্রমণ করতে চান তাহলে ইন্টারনেটে থাকা বিভিন্ন সোর্স ব্যবহার করার মাধ্যমে ভিসা যাচাই করে নিতে পারেন। এক্ষেত্রে আপনার আত্মবিশ্বাস বেড়ে যাবে।

মোট কথা হল; বর্তমান সময়ে প্রায় প্রতিটি দেশের ভিসা চেক করে নেয়ার মত ইন্টারনেট পোর্টাল চালু করা হয়েছে। যেখানে কিছু তথ্য ইনপুট করার মাধ্যমে ভিসা যাচাই করে নেয়া সম্ভব।

সেজন্য, আপনি যেকোন দেশের ভিসা চেক করতে চান না কেন, সেই দেশের নাম লিখে সেইসাথে ভিসা চেক যুক্ত করে দিলে ইন্টারনেটে সেই রিলেটেড অনেকগুলো রিসোর্স পেয়ে যাবেন।

আর ইন্টারনেটে থাকা এরকম তথ্য ব্যবহার করার মাধ্যমে আপনি যে কোন দেশের ভিসা চেক করার কাজ সম্পন্ন করতে পারবেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 − five =

Scroll to Top