পাসপোর্ট রেনু চেক করার নিয়ম – (Passport Renew Check)

আপনি যদি পাসপোর্ট রেনু করেন কিংবা রিনিউ করার জন্য আবেদন করেন সে ক্ষেত্রে তার অবস্থান সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়ার জন্য আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল, পাসপোর্ট রেনু চেক করে নিতে হবে।

আর ঘরে বসে আপনি যদি আপনার পাসপোর্ট রেনু আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জেনে নিতে চান এবং একই সাথে ঘরে বসে খুব সহজেই পাসপোর্ট রেনু চেক করে নিতে চান, তাহলে পাসপোর্ট চেক করার যে নিয়ম রয়েছে সেই সম্পর্কে যাবতীয় তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

পাসপোর্ট রেনু চেক করার নিয়ম

আপনি যদি ঘরে বসে খুব সহজেই পাসপোর্ট করতে চান তাহলে আপনি চাইলে দুইটি ভিন্ন উপায়ে কাজটি সহজে সম্পন্ন করতে পারবেন৷ এর মধ্যে থেকে একটি হল অনলাইন মাধ্যমে চেক করে নেয়া এবং অন্যটি হলো এসএমএস করার মাধ্যমে খুব সহজেই পাসপোর্ট চেক করে নেয়া৷

এই দুইটি উপায়ে কিভাবে আপনি চাইলে খুব সহজেই পাসপোর্ট স্ট্যাটাস যাচাই করে নিতে পারবেন, সে সম্পর্কে নিম্নরূপে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট রেনু চেক করার নিয়ম

আপনি যদি এসএমএস করার মাধ্যমে খুব সহজেই পাসপোর্ট স্ট্যাটাস চেক করে নিতে চান তাহলে সেটা কিভাবে করবেন? এসএমএস এর মাধ্যমে খুব সহজেই পাসপোর্ট স্ট্যাটাস যাচাই করে নেয়ার জন্য নিম্নে বর্ণিত উপায়ে এসএমএস করুন।

SMS এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করার জন্য মোবাইলের মেসেজ লিখার অপশনে চলে যান এবং START <space> EPP <space> Application-ID টাইপ করে পাঠিয়ে দিন 16445 নাম্বারে।

উপরে উল্লেখিত উপায়ে যখনই আপনি এসএমএস প্রেরন করে দিবেন তারপরে পরবর্তী ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত হতে পারবেন।

এক্ষেত্রে উপরে উল্লেখিত উপায় এসএমএস করার ক্ষেত্রে চার্জ প্রযোজ্য হবে৷ এবং বর্তমান সময়ে আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস পেন্ডিং এ রয়েছে কিনা কিংবা কোন অবস্থায় রয়েছে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এসএমএস এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেয়া হবে।

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট রেনু করার নিয়ম

এছাড়াও অনলাইনের মাধ্যমে আপনি যদি খুব সহজেই পাসপোর্ট স্ট্যাটাস যাচাই করে নিতে চান, তাহলে একদম বিনামূল্যে এই কাজটি সহজে সম্পন্ন করে নিতে পারবেন।

অনলাইনে মাধ্যমে স্ট্যাটাস যাচাই করে নেয়ার জন্য, সর্বপ্রথম আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন নিম্নলিখিত মত একটি পেজ দেখতে পারবেন, এখানে আপনার পাসপোর্ট এর অ্যাপ্লিকেশন আইডি, জন্ম তারিখ এবং একই সাথে রিক্যাপচা সলভ করার মাধ্যমে পাসপোর্ট বর্তমান স্ট্যাটাস সম্পর্কে অবগত হতে পারবেন।

Online Registration ID OR Application ID: এখানে প্রথমত আপনি দুটি বক্স দেখতে পারবেন। যেখানে আপনি চাইলে অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা আপনার কাছে যদি অ্যাপ্লিকেশন আইডি থেকে থাকে তাহলে এই দুইটি ইনফরমেশন এর মধ্যে থেকে যে কোন একটি ইনফরমেশন দিয়ে দুটি বক্সের মধ্যে যেকোনো একটি বক্স ফিলাপ করে নিতে হবে৷

Select date of birth: যে আইডি কার্ড দিয়ে আপনি পাসপোর্ট আবেদন করেছিলেন, সেই আইডি কার্ডে আপনার যে জন্ম তারিখ দেয়া আছে সেই জন্ম তারিখ এখানে যথাযথভাবে বসিয়ে দিন৷

এবং তারপরে একদম সর্বশেষে এখানে যে রি-ক্যাপচার রয়েছে তাতে ক্লিক করে সেটি সলভ করে নিন। এবং সমস্ত ইনফরমেশন দিয়ে যখনই আপনি প্রত্যেকটি বক্স যথাযথভাবে ফিলাপ করে নিবেন তারপরে “check” বাটনের উপরে ক্লিক করে দিন।

আপনার দেয়া প্রত্যেকটি তথ্য যদি সঠিক হয়ে থাকে তাহলে এর পরবর্তী পেজে পাসপোর্ট রেনু আবেদনের বর্তমান অবস্থা সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন৷

পাসপোর্ট রেনু চেক করার নিয়ম - (Passport Renew Check)

আর উপরে উল্লেখিত উপায় আপনি চাইলে খুব সহজেই পাসপোর্ট আবেদন স্ট্যাটাস যাচাই করে নিতে পারবেন।

পাসপোর্ট যাচাই করার সহজ মাধ্যম কোনটি?

উপরে পাসপোর্ট যাচাই করার দুইটি মাধ্যম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। তবে এর মধ্যে থেকে সবচেয়ে সহজ মাধ্যম হলো অনলাইনের মাধ্যমে যাচাই করে নেয়া।

অনলাইনের মাধ্যমে যাচাই করে নিলে আপনি আবেদন সংক্রান্ত যাবতীয় স্ট্যাটাস খুব সহজেই জেনে নিতে পারবেন এবং একই সাথে কোন রকমের চার্জ কিংবা ফি ছাড়া সহজেই সেই কাজটি সম্পন্ন করে নেয়া সম্ভব।

সে ক্ষেত্রে আপনার কাছে যদি অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে থাকে তাহলে আপনি সেই অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই, আবেদন স্ট্যাটাস সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen − twelve =

Scroll to Top