অনলাইনে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করার নিয়ম

আপনি যদি পাসপোর্ট করতে চান তাহলে এখানে আপনাকে সত্যায়িত করার জন্য যে সমস্ত অন্যতম মাধ্যম রয়েছে সেগুলোর মধ্যে থেকে অন্যতম একটু হল, পাসপোর্ট এর ছবি। আর পাসপোর্ট এর ছবি দেয়ার জন্য আপনাকে অবশ্যই পাসপোর্ট সাইজের ছবি তৈরি করতে হবে এবং তারপরে সেই ছবিটি আপনার পাসপোর্ট আবেদন করার সময় আপনি সম্পৃক্ত করতে পারবেন।

এরকম অনেকেই রয়েছেন যারা কিনা পাসপোর্ট সাইজের ছবি তুলতে হিমশিম খেয়ে যান কিংবা এ সমস্ত ব্যক্তিবর্গের কাছে যদি ফটোশপ না থাকে, তাহলে সেটি তৈরি করা অনেকটা দুঃসাধ্য হয়ে যায়।

আজকের এই আর্টিকেলে দেখাবো কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে খুব সহজেই পাসপোর্ট সাইজের ছবি তৈরি করতে পারবেন এবং এই কাজটি করতে পারবেন মাত্র কয়েক মিনিটের মধ্যেই।

অনলাইনে পাসপোর্ট সাইজ ছবি তৈরি

আপনি যদি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করতে চান, তাহলে আপনাকে সর্বপ্রথম যে কাজটি করতে হবে সেটি হল নিম্নলিখিত লিংকে ভিজিট করা।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন নিম্নলিখিত স্ক্রিনের মত একটি পেজ দেখতে পারবেন। যেই পেজ থেকে আপনি যে ছবিটিকে পাসপোর্ট সাইজের ছবি হিসেবে তৈরি করতে চান, সেই ছবি আপলোড দিতে পারবেন।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে “Upload Photo” নামের একটি অপশন দেখতে পারবেন সেই অপশনের উপরে ক্লিক করে দিন।

অনলাইনে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করার নিয়ম

আপলোড ফটো অপশনের উপরে ক্লিক করার পরে এবার আপনাকে এই ওয়েবসাইটকে আপনার মোবাইল ফোনের স্টোরেজের এক্সেস দিতে হবে এবং সেখান থেকে আপনি যে ছবিকে পাসপোর্ট সাইজের ছবি হিসেবে সম্পৃক্ত করতে চান, সেই ছবি সিলেক্ট করে নিন।

যখনই ছবি আপলোড করার কাজ সফলভাবে সম্পন্ন করে নেবেন তখন পেইজটিকে একটু নিচের দিকে স্ক্রল করলে এখান থেকে ছবি এডিট করা কিংবা কাস্টমাইজ করে নেয়ার অনেকগুলো অপশন পাবেন।

আপনি চাইলে ছবিতে ব্যাকগ্রাউন্ড সম্পৃক্ত করতে পারবেন কিংবা অথবা আপনি চাইলে এখান থেকে পাসপোর্ট সাইজের ছবি কাস্টমাইজ করতে পারবেন এবং ছবির যে অরিজিনাল সাইজ রয়েছে সেটি পরিবর্তন করে নিজের পছন্দমত সাইজ নির্ধারণ করতে পারবেন।

অনলাইনে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করার নিয়ম

জেনে নিন: পাসপোর্ট সাইজের ছবির মাপ সম্পর্কে

যখনই আপনি আপনার সম্পূর্ণ কার্যক্রম সম্পন্ন করে নিবেন তারপরে এখানে থাকা “Done” বাটনের উপরে ক্লিক করে দিলে আপনার ছবিটি ডাউনলোড করে নেয়ার জন্য সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে।

এবার আপনাকে ডাউনলোড বাটন এর উপরে ক্লিক করতে হবে।

অনলাইনে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করার নিয়ম

ডাউনলোড বাটন এর উপরে ক্লিক করে দেয়ার পর এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। আপনি চাইলে সরাসরি গুগল একাউন্ট ব্যবহার করার মাধ্যমে এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন।

এবং যখনই আপনি একাউন্ট তৈরি করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিবেন তখন আপনি চাইলে এই ফটো ডাউনলোড করে নিতে পারবেন।

আর উপরে উল্লেখিত ওয়েবসাইটে সাহায্যে আপনি চাইলে খুব সহজে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করতে পারবেন এবং পছন্দ মত এই ছবিটি কাস্টমাইজ করে তারপরে ফ্রিতে ডাউনলোড করে নিতে পারবেন।

আর কি কি উপায় পাসপোর্ট সাইজের ছবি তৈরি করা যায়?

আপনি চাইলে বিভিন্ন উপায়ে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করার কাজ সফলভাবে সম্পন্ন করতে পারবেন, এর মধ্যে থেকে অন্যতম একটি উপায় উপরে তুলে ধরা হয়েছে।

অর্থাৎ আপনি চাইলে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করে যেভাবে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করতে পারবেন, ঠিক একই রকম ভাবে ফটোশপ কিংবা বিভিন্ন রকমের ফটো এডিটিং টুল ব্যবহার করার মাধ্যমে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করতে পারবেন।

তবে সবচেয়ে কম সময়ে আপনি যদি এই কাজটি সম্পন্ন করতে চান, তাহলে অনলাইনে যে সমস্ত ফ্রী টুলস রয়েছে সেগুলো ব্যবহার করার মাধ্যমে এ সমস্ত পাসপোর্ট সাইজের ছবি এডিট করার কাজ সম্পন্ন করতে পারবেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 + 12 =

Scroll to Top