পুলিশ ক্লিয়ারেন্স হেল্পলাইন নম্বর কোনটি? জেনে নিন

অর্থাৎ কোন কারনে যদি আপনি পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন এ গিয়ে কোন রকমের সমস্যার মধ্যে পতিত হন তাহলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য কিংবা যে কোন রকমের পরামর্শ পাওয়ার জন্য আপনি চাইলে পাসপোর্ট পুলিশ ক্লিয়ারেন্স হেল্পলাইন নম্বর এর সহযোগিতা নিতে পারেন।

পুলিশ ক্লিয়ারেন্স সংক্রান্ত নানা সঠিক তথ্য জেনে নেয়ার জন্য আপনি যে সম্ভাব্য নাম্বারে কল করতে পারেন, যেখান থেকে আপনি সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবেন সেটি এই আর্টিকেল জেনে নিতে পারবেন।

অর্থাৎ কোনো কারণে কিংবা বিদেশ যাওয়ার জন্য আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করেন, তাহলে নতুন অবস্থায় এটি আবেদনের ক্ষেত্রে আপনি কিছু জটিলতার মধ্যে পড়তে পারেন।

এবং এই সংক্রান্ত যাবতীয় অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি চাইলে পুলিশ ক্লিয়ারেন্স হেল্পলাইন নাম্বার এর সহায়তা নিতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স হেল্পলাইন নম্বর?

পুলিশ ক্লিয়ারেন্স সংক্রান্ত যেকোনো রকমের সহায়তা পাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স হেল্পলাইন নম্বর হিসেবে যে নাম্বারটি বরাদ্দ রয়েছে, সেই নাম্বারটি নিচে থেকে সংগ্রহ করে নিতে পারেন।

০১৭৫৫৬৬০১৭২

উপরে যে নাম্বারটি তুলে ধরা হয়েছে সেই নাম্বারটি রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে রাত ৮ পর্যন্ত খোলা থাকে। যে কোন ইস্যুতে প্রথমবার কল করার পর টিকিট নাম্বার জেনে নিতে পারবেন।

অর্থাৎ পুলিশ ক্লিয়ারেন্স ইস্যু সমস্যার জন্য এখানে থাকা কর্মকর্তাদের যখন আপনি অবহিত করবেন, তখন তারা একটি ইউনিক টিকিট নাম্বার দিয়ে থাকেন। এবং এই টিকিট নাম্বারের বদৌলতে আপনার কাঙ্খিত তথ্য তারা নিজ দায়িত্বে মেরামত করেন।

এতে করে, যখনই যে কেউ এই নাম্বারে পরবর্তী সময়ে আবার কল করে তখন ওই টিকেট নাম্বার যদি বলে দেয় তাহলে তারা এই সম্পর্কে অবগত হয়ে যায় যে আপনি তাদের পূর্ববর্তী ক্লাইন্ট। এবং আপনার সমস্যার কথা তারা বর্ণনা করতে থাকে।

যদি একটি ইউনিক টিকেট নাম্বার সংগ্রহ করে নেয়া যায়, তাহলে যারা আপনাকে সহায়তা করছে সেই সমস্ত ব্যক্তিবর্গ এবং একই সাথে আপনি উভয়ে উপকৃত হতে থাকেন।

একই সূত্রে যখন পরবর্তী সময়ে আপনি কল করবেন তখন পূর্বের টিকেট নাম্বার ব্যবহার করার মাধ্যমে আপনার আবেদনের বর্তমান অবস্থা সংক্রান্ত যাবতীয় সমস্যা সমাধান নিতে পারবেন।

তার উপরে উল্লেখিত পুলিশ ক্লিয়ারেন্স হেল্পলাইন নম্বর-এ কল করার মাধ্যমে আপনি পাসপোর্ট ক্লিয়ারেন্স সংক্রান্ত যে সমস্ত বিষয়াদি রয়েছে সে সমস্ত বিষয়াদির মধ্যে থেকে যে কোন রকমের সেবা নিতে পারবেন।

ডিএমপি হেল্পডেস্ক

এছাড়াও আপনি জানলে অবাক হবেন যে আপনি যদি ঢাকা মেট্রোপলিটনের আওতাধীন হয়ে থাকেন তাহলে ঢাকা মেট্রোপলিটনের বাসিন্দাদের জন্য অন্যরকম সুবিধা চালু করা হয়েছে।

মোট কথা হলো আপনি চাইলে একটি ভিন্ন হেল্পলাইন নাম্বার থেকে তাদের সাথে যোগাযোগ করতে পারবেন এবং একজন নাগরিক হিসেবে আরও দূরদর্শী সেবা নিতে পারবেন।

ঢাকা মেট্রোপলিটন থেকে কোন আবেদনকারী কোন রকমের সমস্যার মধ্যে পতিত হলে তাহলে তারা যোগাযোগ করতে পারেন: ০১১৯১-০০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০

অথবা ডিএমপি ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে কথা বলুন ০১৭১৩৩৯৮৬৮০ এই নম্বরে।

উপরে যে দুইটি নাম্বারের কথা উল্লেখ করা হয়েছে সেই দুইটি নাম্বারে কল করার মাধ্যমে আপনি চাইলে ঢাকা মেট্রোপলিটনের একজন বাসিন্দা হিসেবে পুলিশ ক্লিয়ারেন্স সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করতে পারবেন।

এই নাম্বার তিনটি শুধুমাত্র ঢাকা মেট্রোপলিটনের যে সমস্ত বাসিন্দা রয়েছেন, সে সমস্ত বাসিন্দাদের জন্য প্রযোজ্য। অর্থাৎ উপরে উল্লেখিত তিনটি নাম্বারে কল করার মাধ্যমে ঢাকা মেট্রোপলিটন এলাকার বাসিন্দারা নিরবিচ্ছিন্ন সেবা নিতে পারবেন।

পুলিশ ক্লিয়ার এর সংক্রান্ত আরো কিছু তথ্য

এছাড়াও আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করেন এবং বর্তমান সময়ে আপনার আবেদনের সর্বশেষ অবস্থা সংক্রান্ত তথ্য জেনে নিতে চান কিংবা পুলিশ ক্লিয়ারেন্স আবেদন চেক করে নিতে চান তাহলে সেটি কিভাবে করতে পারবেন?

পুলিশ ক্লিয়ারেন্স যাচাই করা সংক্রান্ত যাবতীয় তথ্য নিম্নলিখিত আর্টিকেলগুলো থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

জেনে নিন:

উপরে উল্লেখিত আর্টিকেল দুইটি দেখে নেয়ার মাধ্যমে আপনি পুলিশ ক্লিয়ারেন্স চেক করে নিতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স হেল্পলাইন নাম্বার কিংবা পুলিশ ক্লিয়ারেন্স যাচাই সংক্রান্ত যে তথ্যটি আপনাকে পুরোপুরিভাবে জানিয়ে দেয়া উচিত ছিল, সেটি উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

আশা করি, পুলিশ ক্লিয়ারেন্স হেল্পলাইন নম্বর সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে পেরেছেন। এছাড়াও এই সম্পর্কে আরো কিছু জানার থাকলে আপনি চাইলে কমেন্ট করার মাধ্যমে সেটি আমাদেরকে জানাতে পারেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen − 5 =

Scroll to Top