MRP পাসপোর্ট চেক – এমআরপি পাসপোর্ট চেক নিয়ম

আপনি যদি এমআরপি পাসপোর্ট আবেদন করে থাকেন , তাহলে আপনি নিশ্চয়ই MRP পাসপোর্ট চেক করা সম্পর্কিত তথ্য জেনে নিতে চাইবেন।

এসএমএস করার মাধ্যমে এবং অনলাইনের ওয়েবসাইট এর মাধ্যমে কিভাবে আপনি চাইলে ঘরে বসে খুব সহজে এমআরপি পাসপোর্ট চেক করে নিতে পারবেন, এই সম্পর্কিত তথ্য এই আর্টিকেল থেকে দেখে নিতে পারবেন।

সেজন্য এমআরপি পাসপোর্ট চেক করার যদি আপনার বাধ্যতামূলক হয়ে থাকে, তাহলে এই আর্টিকেলটিতে সেই সম্পর্কিত তথ্য সংগ্রহ করে পাসপোর্ট চেক করে নিতে পারবেন।

এসএমএস করে MRP পাসপোর্ট চেক

এসএমএস করার মাধ্যমে খুব সহজেই আপনি MRP পাসপোর্ট চেক করে নিতে চান, তাহলে সেই কাজটি কিভাবে করবেন?

এসএমএসের মাধ্যমে এমআরপি পাসপোর্ট চেক করে নেওয়ার জন্য আপনাকে সর্বপ্রথম আপনার মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে চলে যেতে হবে এবং তারপরে নিম্নলিখিত নিয়ম অনুযায়ী এসএমএস প্রেরণ করে দিতে হবে।

প্রথমে আপনার ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুন MRP <Space> ENROLLMENT ID SEND 6969 ( MRP এর পরে একটা স্পেস হবে।  <space> লিখা লাগবেনা)

উদাহরণস্বরূপ: MRP 150100000628586 এবং পাঠাবেন ৬৯৬৯ তে

এখানে পরিবর্তন করার অংশে আপনার যে পাসপোট এনরলমেন্ট আইডি রয়েছে, সেই এনরলমেন্ট আইডি টি বসিয়ে দিতে হবে। এবং তারপরে এই মেসেজটি যখনই আপনি ৬৯৬৯ নাম্বারে প্রেরণ করে দিবেন; তারপরে ফিরতি এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট সম্পর্কে তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

আপনি যদি বিষয়টিকে ভালোভাবে অনুধাবন করতে চান, তাহলে নিম্নলিখিত স্ক্রিনশট এর দিকে লক্ষ্য করতে পারেন।

MRP পাসপোর্ট চেক - এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম

উপরে উল্লেখিত স্ক্রিনশটে যেভাবে এসএমএস করার প্রসেস দেখানো হয়েছে, ঠিক একই রকমভাবে এসএমএস করে নিলে ফিরতি এসএমএসের মাধ্যমে আপনার এমআরপি পাসপোট ইনফর্মেশন পেয়ে যাবেন৷

অনলাইনের মাধ্যমে MRP পাসপোর্ট চেক

এছাড়াও আপনি যদি অনলাইনের মাধ্যমে খুব সহজেই কোনরকমের এসএমএস করা ছাড়া এমআরপি পাসপোর্ট চেক করে নিতে চান, তাহলে সেটি কিভাবে করবেন?

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করে নেওয়ার জন্য আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে এবং তারপর নিম্নলিখিত তথ্য অনুযায়ী কাজ চালিয়ে যেতে হবে।

যখনই আপনি উপরিউল্লিখিত লিংকে ভিজিট করবেন তখন নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেজ দেখতে পাবেন, যে পেজটিতে পৌঁছাতে হলে আপনাকে পেইজটিকে একটু নিচের দিকে স্ক্রল করতে হবে।

MRP পাসপোর্ট চেক - এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম

এই পেজটিতে যে দুইটি বক্স দেখতে পারছেন, সেই দুইটি বক্সের একটিতে আপনার এনরলমেন্ট আইডি এবং অন্যটিতে আপনার জন্ম তারিখ দিয়ে তারপরে ক্যাপচা সলভ করে সার্চ বাটনে ক্লিক করতে হবে৷

প্রত্যেকটি ইনফরমেশন যথাযথভাবে ফিলাপ করে নেয়ার পরে সার্চ বাটনে ক্লিক করে দিলে আপনি আপনার এমআরপি পাসপোর্ট সম্পর্কিত তথ্য দেখে নিতে পারবেন কিংবা এমআরপি পাসপোর্ট চেক করে নিতে পারবেন।

MRP পাসপোর্ট চেক - এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম

যদি আপনার দেয়া প্রত্যেকটি তথ্য সঠিক থেকে থাকে তাহলে এর পরবর্তী পেজে আপনার এমআরপি পাসপোর্ট সম্পর্কিত সমস্ত যে তথ্য রয়েছে সেই সম্পর্কিত সমস্ত তথ্য জেনে নিতে পারবেন।

MRP পাসপোর্ট চেক নিয়ে কিছু প্রশ্ন উত্তর ( FAQ)

আপনি যখনই এমআরপি পাসপোর্ট চেক করবেন তখন চেক করার পরবর্তী পেইজে বিভিন্ন রকমের স্ট্যাটাস দেখতে পারবেন৷ এরমধ্যে একেকটি স্ট্যাটাস এর অর্থ একেক রকমের হয়ে থাকে।

এবার এমআরপি পাসপোর্ট স্ট্যাটাস সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য জেনে নিতে চাইলে সেটি সম্পর্কে নিচে থেকে জেনে নিন।

Enrolment in process

MRP পাসপোর্ট চেক করার সময় আপনি যদি এনরোলমেন্ট ইন প্রসেস, এরকম কোন মেসেজ দেখতে পান তাহলে এর মানে আসলে কি?

এই মেসেজটি তখনি দেখাবে যখন আপনার এমআরপি পাসপোর্ট আবেদন পাসপোর্ট অফিসে জমা হয়ে যাবে এবং তার পরে যখন এই কাজটি প্রসেসিংয়ে থাকবে তখন এই মেসেজটি দেখতে পারবেন।

Name Mismatch

এমআরপি পাসপোর্ট আবেদন করার সময় আপনি এখানে যে নাম দিয়েছেন, এটি যদি আপনার রশিতে থাকা নামের চেয়ে ভিন্ন হয়ে থাকে তাহলে আপনি এই মেসেজটি দেখতে পারবেন।

যদি এরকম কোন মেসেজ দেখতে পান, তাহলে অতিসত্বর টাকা জমা রসিদ, NID Card / BRC সহ পাসপোর্ট অফিসে যোগাযোগ করুণ।

Amount Mismatch

পাসপোর্ট ফি জমা দেওয়ার সময় টাকার অঙ্কে গরমিল থাকলে এই মেসেজটি দেখতে পারবেন। যত টাকা জমা দেয়ার কথা তার চেয়ে কম জমা দিলে এই মেসেজটি দেখাবে।

এক্ষেত্রে এমআরপি পাসপোর্ট পেমেন্ট স্লিপ এবং পরিচয়পত্র নিয়ে অফিসে যোগাযোগ করতে হবে।

Reference number mismatch

MRP পাসপোর্ট ফি জমা দেওয়া স্লিপের রেফারেন্স নাম্বার ভুল হয়েছে। এই সম্পর্কিত কোন সমস্যা দেখা দেয়ার সাথে সাথে টাকা জমা রশিদ সহ অফিসে যোগাযোগ করুণ।

Pending for police approval / Pending for SB Verification

যদি আপনার এমআরপি পাসপোর্ট কপি আবেদনটি পুলিশ ভেরিফিকেশনের জন্য পাঠানো হয়ে থাকে তাহলে এই মেসেজটি দেখতে পারবেন।

যখনই আপনার এমআরপি পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন প্রসেস থেকে মুক্ত হয়ে যাবে, তখন আপনি এই মেসেজটি আর দেখতে পাবেন না।

আর পুলিশ ভেরিফিকেশনে মোট কত দিন লাগবে সেটি বিভিন্ন বিষয়ের উপরে নির্ভর করে। অনেকক্ষেত্রে আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা যদি আলাদা হয়ে থাকে, তাহলে ভেরিফিকেশন হতে সময় লাগতে পারে।

তবে এতে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। সঠিক সময়ের মধ্যেই এই প্রসেস টি শেষ হয়ে যাবে।

Pending for AD/DD Approval

যখনই আপনার পাসপোর্ট আবেদনটি উপ-পরিচালক কিংবা সহকারী পরিচালকের অনুমোদনের অপেক্ষায় থাকবে, তখন আপনি এই মেসেজটি দেখতে পারবেন।

পাসপোর্ট অফিসের উপ-পরিচালক কিংবা সহকারী পরিচালক অনুমোদন করে দিলেই ভেরিফিকেশন শেষ হয়ে যাবে।

Pending for AFIS investigation / Justification

অটোমেটিক আঙ্গুলের ছাপ পরীক্ষায়, আপনার আবেদনের সাথে অন্য ছাপ মেলেনি বা অন্য কার সাথে মিলে গেছে। অথবা আপনার অন্য একটি MRP Passport আছে, যা আপনি গোপন করেছেন।

এই সংক্রান্ত কোন বিষয় যদি পরিলক্ষিত হয়ে থাকে তাহলে আপনি এই মেসেজটি দেখতে পারবেন।

এই মেসেজটি দেখার সাথে সাথে অতিসত্বর পাসপোর্ট অফিসে যোগাযোগ করার জন্য আহবান করা হলো।

Pending for DEMO Investigation / Justification

আপনার দেওয়া তথ্যের সাথে অন্য কোন আবেদনকারীর তথ্যের মিল পাওয়া গেলে এই মেসেজটি এমআরপি পাসপোর্ট চেক করার সময় দেখা যাবে।

Pending for CRI / Central Reissue Investigation / Justification

রিইস্যু আবেদনের সময় যে তথ্য সংশোধনের আবেদন করেছেন, তার স্বপক্ষে প্রয়োজনীয় কাগজ এবং বাস্তবতা বিবেচনা করে কেন্দ্রীয় ভাবে যাচাই বাছাই চলছে।

Pending for Backend Verification

পাসপোর্ট ঢাকায় প্রিন্টিং এ পাঠানো হবে, তাই সকল তথ্য আবার মিলিয়ে দেখা হচ্ছে। এই মেসেজটি খুব শীঘ্রই দূর হয়ে যাবে। এই প্রসেস টি শেষ হতে খুব বেশি সময় লাগার কথা নয়।

Pending for Passport Personalization

এটা পাসপোর্ট প্রিন্টারের কিছু যান্ত্রিক প্রসেস যেখানে লেজার, কালার, সিকিউরিটি, বই এর মজুদ ইত্যাদি বিষয় বিবেচনা করা হয় এবং সব কিছু ঠিক থাকলে এই প্রসেসে ৩/৫ দিন সময় লাগতে পারে এবং তারপরেই প্রসেসটি সম্পূর্ণ হয়ে যাবে।

In Printer Queue

যদি আপনার পাসপোর্ট প্রিন্টিং অবস্থায় থাকে অর্থাৎ আপনার পাসপোর্ট প্রিন্ট করা এখনো বাকি থেকে থাকে তাহলে আপনি এই মেসেজটি দেখতে পারবেন।

এই মেসেজটি চলে যেতে ২ থেকে ৩ দিন সময় লাগতে পারে। যখনই আপনার পাসপোর্ট প্রিন্ট হয়ে যাবে তখন এই মেসেজটি চলে যাবে।

Printing Succeeded

আপনার পাসপোর্ট সফলভাবে প্রিন্ট করার কাজ সম্পন্ন হয়ে গেলে আপনি এই মেসেজটি দেখতে পারবেন। যখনই প্রিন্টিংয়ের কাজ সম্পন্ন হয়ে যাবে তখন আপনার পাসপোর্ট কোয়ালিটি কন্ট্রোল এ চলে যাবে।

এবং সেখানে আপনার পাসপোর্ট এর কোয়ালিটি যাচাই বাছাই করা হবে। এরকম অবস্থায় থাকলে আপনি উপরোক্ত মেসেজটি দেখতে পারবেন।

QC Succeed, Ready for Dispatch

এই মেসেজটির মানে হল আপনার পাসপোর্ট এর কোয়ালিটি সম্পর্কিত তথ্য যাচাই করা হচ্ছে। যদি সব কিছু ঠিক থাকে তাহলে এটি পাসপোর্ট অফিসে পাঠানোর জন্য ব্যবস্থা করা হবে।

Passport Shipped

যখনই আপনার পাসপোর্ট ঢাকার প্রধান অফিস থেকে সমস্ত যাচাই-বাছাই শেষে আঞ্চলিক অফিসে প্রেরণ করা হবে, তখন আপনি এই মেসেজটি দেখতে পারবেন।

এই মেসেজ এর মানে হল আপনার পাসপোর্ট আঞ্চলিক অফিসে আনার জন্য প্রস্তুত অথবা এটি আঞ্চলিক অফিসে চলে এসেছে।

Passport ready / Pending for issuance

যখনই আপনার পাসপোর্ট এর সমস্ত কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়ে যাবে, তখন আপনি এই মেসেজটি দেখতে পারবেন।

এই মেসেজটি দেখার পরে আপনাকে যখন এসএমএস করে জানানো হবে তখন আপনি আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ সাথে নিয়ে খুব সহজে পাসপোর্ট নিয়ে আসতে পারবেন।

Passport issued

যদি আপনার পাসপোর্ট বিতরণ কাজ সফলভাবে সম্পন্ন হয়ে যায়, তাহলে আপনি এই মেসেজটি দেখতে পারবেন।

অর্থাৎ পাসপোর্ট বিতরণ হওয়ার পরেই পাসপোর্ট যদি আপনার কাছে চলে আসে তাহলে আপনি এই মেসেজটি দেখে এ সম্পর্কে নিশ্চিত হতে পারবেন যে আপনি পাসপোর্ট পেয়ে গেছেন।

এবং আপনি বাংলাদেশী পাসপোর্টধারী একজন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 + one =

Scroll to Top