পাসপোর্ট ফি বিকাশ করার নিয়ম – পাসপোর্ট ফি জমা

আপনি যদি পাসপোর্ট ফি জমা দেয়ার কাজ সফলভাবে সম্পন্ন করতে চান, সে ক্ষেত্রে পাসপোর্ট ফি জমা দেয়ার কাজ বিভিন্নভাবে সম্পন্ন করে নেয়া যায়। এর মধ্যে থেকে অন্যতম একটি উপায় হল পাসপোর্ট ফি বিকাশ এর মাধ্যমে পেমেন্ট করে দেয়া।

এক্ষেত্রে আপনি যখন পাসপোর্ট ফি বিকাশের মাধ্যমে পেমেন্ট করে নিতে চাইবেন, তখন বিকাশের মাধ্যমে পাসপোর্টটি পেমেন্ট করার পূর্বে আপনাকে বেশ কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে এবং তারপরে বিকাশের মাধ্যমে পেমেন্ট করার কাজে আপনি এগিয়ে যেতে পারবেন।

সেক্ষেত্রে পাসপোর্ট ফি বিকাশের মাধ্যমে পেমেন্ট করা সংক্রান্ত যাবতীয় তথ্য আপনি যদি জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেল থেকে সেই সংক্রান্ত তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

পাসপোর্ট ফি কয়ভাবে জমা দেয়া যায়?

আপনি চাইলে ভিন্ন দুইটি উপায়ে পাসপোর্ট ফি জমা দেয়ার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন। এর মধ্যে থেকে একটি হল অনলাইনের মাধ্যমে নিজে থেকে পাসপোর্ট ফি জমা দিয়ে দেয়া এবং অন্যটি হলো অফলাইনের মাধ্যমে পাসপোর্ট ফি জমা দেয়া।

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট ফি জমা দেয়ার ক্ষেত্রে আপনি চাইলে বিভিন্ন রকমের পদ্ধতির মাধ্যমে পাসপোর্ট ফি জমা দেয়ার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন। এর মধ্যে রয়েছে বিভিন্ন রকমের কার্ড পেমেন্ট, ব্যাংক একাউন্টের মাধ্যমে পেমেন্ট করা কিংবা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করা।

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করার ক্ষেত্রে আবার বিভিন্ন রকমের মোবাইল ব্যাংকিং অপারেটর রয়েছে, যার মাধ্যমে আপনি পেমেন্ট কাজটি সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন। আর এর মধ্যে থেকে অন্যতম একটি হচ্ছে বিকাশ।

ঠিক একই রকম ভাবে আপনি যদি অফলাইনের মাধ্যমে পেমেন্ট করতে চান সেক্ষেত্রে আপনাকে সোনালী ব্যাংকের শাখায় গিয়ে পেমেন্ট করতে হয়।

আর এই দুইটি ভিন্ন উপায়ে আপনি চাইলে পাসপোর্ট ফি পেমেন্ট করার কাজ সফলভাবে সম্পন্ন করতে পারেন কিংবা পাসপোর্ট ফি জমা দিতে পারেন।

পাসপোর্ট ফি বিকাশ করার নিয়ম

আপনি যদি পাসপোর্ট ফি বিকাশ করতে চান, সে ক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম যে কাজটি করতে হবে সেটি হল আপনার পাসপোর্ট আবেদন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে হবে।

জেনে নিন: ঘরে বসে পাসপোর্ট আবেদন করার নিয়ম

যখনই আপনি পাসপোর্ট আবেদন করার কাজ সম্পন্ন করে নিতে পারবেন, তখন আপনাকে একটি পাসপোর্ট আবেদানের এপ্লিকেশন আইডি দেয়া হবে। এবং আপনি এই অ্যাপ্লিকেশন আইডি ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আবেদন ফি জমা দেয়ার কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

বিষয়টি একেবারে সহজ ভাবে বলতে গেলে এটা বলতে হবে যে আবেদন করার পরে আপনি যে অ্যাপ্লিকেশন আইডি পাবেন সেই অ্যাপ্লিকেশন আইডি ব্যবহার করার মাধ্যমে পাসপোর্ট আবেদন ফি জমা ব্যাংকের মাধ্যমে দিতে পারবেন কিংবা পাসপোর্ট জমা বিকাশের মাধ্যমে দিতে পারবেন।

পাসপোর্ট ফি বিকাশ পেমেন্ট করে নেয়ার জন্য সর্বপ্রথম নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন নিম্নলিখিত স্ক্রিনশট এর মত একটি পেজ দেখতে পারবেন যেখান থেকে সর্বোত্তম উপরের অংশে “পাসপোর্ট” বাটনের উপরে ক্লিক করতে হবে এবং তারপরে ” পাসপোর্ট ফি ” অপশনটি সিলেক্ট করে নিতে পারবেন। কিংবা এখান থেকে পাসপোর্ট ফি অপশনটি সিলেক্ট করে নিতে হবে।

পাসপোর্ট ফি বিকাশ করার নিয়ম - পাসপোর্ট ফি জমা

এবং যখনই আপনি “পাসপোর্ট” এর উপরে ক্লিক করে তারপরে একই সাথে ড্রপডাউন মেনু থেকে “পাসপোর্ট ফি” অপশনটি সিলেক্ট করে নিবেন, তখন আপনার সামনে আপনার নির্দিষ্ট তথ্য দিয়ে বক্সগুলো ফিলাপ করে নেওয়ার অপশন দেখতে পারবেন।

সেক্ষেত্রে আপনার কাছে যে পাসপোর্ট এর তথ্য রয়েছে সেই তথ্য দিয়ে প্রত্যেকটি বক্স যথাযথভাবে ফিলাপ করে নিন।

প্রত্যেকটি বক্স যখন আপনি যথাযতভাবে ফিলাপ করে নিবেন তখন আপনার পাসপোর্ট ফি হিসেবে যত টাকা রয়েছে তার পরিমাণ আপনি দেখতে পারবেন।

পাসপোর্ট ফি বিকাশ করার নিয়ম - পাসপোর্ট ফি জমা

প্রত্যেকটি তথ্য যদি আপনার তথ্যের সাথে মিলে যায় তাহলে পরিশেষে “Ok” বাটনের উপরে ক্লিক করে দিন।

এবং তারপরে পরবর্তী যে সমস্ত ধাপ রয়েছে প্রত্যেকটি ধাপ মেনে বিকাশের মাধ্যমে পেমেন্ট করে নেয়ার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে হবে।

এবার আপনি যদি ঘরে বসে অনলাইনের মাধ্যমে এই পেমেন্ট পদ্ধতি সংক্রান্ত আরো বেশি তথ্য জেনে নিতে চান এবং একই সাথে শুরু থেকে শেষ অব্দি কিভাবে এই কাজটি সম্পন্ন করতে পারবেন সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে চান, তাহলে সেটি নিচে থেকে জেনে নিতে পারেন।

জেনে নিন: পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করে নিতে পারবেন এবং ঘরে বসে বিকাশের মাধ্যমে কিংবা অন্যান্য যে সমস্ত উপায় রয়েছে সে সমস্ত উপায় পাসপোর্টে ফি হিসেবে বরাদ্দকৃত টাকা জমা দিতে পারবেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − six =

Scroll to Top