পাসপোর্ট রেনু করার ফরম – পাসপোর্ট নবায়ন pdf ফিলাপ করার নিয়ম

আপনি যদি পাসপোর্ট রেনু করতে চান কিংবা পাসপোর্ট রিনিউ করতে চান সে ক্ষেত্রে পাসপোর্ট করার জন্য পাসপোর্ট রেনু করার ফরম কিংবা পাসপোর্ট নবায়ন pdf ফোরামের প্রয়োজন হবে।

এজন্য আপনাকে অবশ্যই পাসপোর্ট রেনু করার ফরম ফিলাপ করার মাধ্যমে এই ফর্মটি নির্দিষ্ট পাসপোর্ট অফিসে জমা দিতে হয় এবং এই জমা দেয়ার কাজ সম্পন্ন করে নিলে আপনার পাসপোর্ট রিনিউ করার যে প্রসেসিং রয়েছে সেটি শুরু হয়ে যায়।

সেক্ষেত্রে আপনি চাইলে এই রেনু করার ফর্মটি অনলাইন থেকে সংগ্রহ করে নিতে পারেন কিংবা আপনি প্রয়োজন বোধ করলে নিকটস্থ পাসপোর্ট অফিস থেকে এই ফর্মটি সংগ্রহ করে নিতে পারেন।

পাসপোর্ট রেনু করার ফরম ডাউনলোড

আপনি যদি পাসপোর্ট রেনু করার ফরম ডাউনলোড করে নিতে চান কিংবা পাসপোর্ট নবায়ন pdf ফরম ডাউনলোড করে নিতে চান, তাহলে সেই ফর্মটি নিচের দেয়া লিংক থেকে ডাউনলোড করে নিন।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন আপনার সামনে গুগল ড্রাইভের একটি ওপেন হয়ে যাবে যেখানে আপনি এই ফর্মের প্রিভিউ দেখতে পারবেন, এবং যেখান থেকে আপনি চাইলে এই ফর্মটি ডাউনলোড করে নিতে পারেন।

অথবা উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে আপনার ডিভাইসে যে নির্দিষ্ট স্টোরেজ রয়েছে, সেই স্টোরেজে অটোমেটিকলি এই ফাইলটি ডাউনলোড হয়ে যাবে এবং তারপরে আপনি এই ফাইলটি প্রিন্ট আউট করতে পারেন এবং প্রিন্ট আউট করে এটি আপনার প্রয়োজনে ব্যবহার করতে পারেন।

পাসপোর্ট নবায়ন ফরম ফিলাপ করার নিয়ম

আপনি যদি পাসপোর্ট নবায়ন ফরম ফিলাপ করতে চান কিংবা পাসপোর্ট ফরম ফিলাপ করতে চান, সেক্ষেত্রে পাসপোর্ট ফরমটি ফিলাপ করে নেয়ার জন্য আপনাকে অবশ্যই উপরে উল্লেখিত লিংকে থেকে এটি ডাউনলোড করে নিতে হবে।

এবং যখনই যখনই আপনি উপরে উল্লেখিত লিংক থেকে ফরমটি ডাউনলোড করে নিবেন তখন আপনাকে এই ফর্মটি প্রিন্ট আউট করে নিতে হবে। তাহলে আপনি এখানে থাকে প্রত্যেকটি তথ্য ফিলাপ করে নিতে পারবেন।

যেহেতু তথ্যগুলো বাংলায় লেখা থাকবে, সেজন্য ফরমটি ফিলাপ করতে আপনার কোন রকমের অসুবিধা হবে না।

রেনু করার সময় কি কি রকমের তথ্য সংশোধন করা যায়?

আপনি যদি পাসপোর্ট রেনু করেন, সে ক্ষেত্রে রেনু করার ক্ষেত্রে আপনি যে যেরকমের তথ্য সংশোধন করতে পারবেন সেই সমস্ত তথ্য সংশোধনের লিস্ট নিচে তুলে ধরা হলো।

ক্রঃনংপরিবর্তনযোগ্য তথ্যকাগজপত্র
১.নিজের নাম/পিতা/মাতার নাম আংশিক পরিবর্তনপরিবর্তন যোগ্য নহে।
২.নিজের নাম/পিতা/মাতার নাম পূর্ণাঙ্গ পরিবর্তন পরিবর্তন যোগ্য নহে।
৩.বৈবাহিক অবস্থা পরিবর্তন/বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রেনিকাহনামা/ তালাকনামা (যেখানে যে টি প্রযোজ্য)।
৪.জন্ম তারিখ পরিবর্তনপরিবর্তন যোগ্য নহে।
৫.স্থায়ী ঠিকানা পরিবর্তনপুলিশ প্রতিবেদন (এর জন্য পূরণকৃত ১ কপি রি-ইস্যু ফরম ও ১ কপি সত্যায়িত নতুন আবেদন ফরম-ডিআইপি ফরম-১)।

      বিঃ দ্রঃ- সকল আবেদনকারীকে আবেদনপত্র স্বশরীরে উপস্থিত হয়ে জমা দিতে হবে এবং ইস্যুকৃত পাসপোর্ট গ্রহণের সময় পুরাতন পাসপোর্ট অবশ্যই সাথে আনতে হবে।

উপরে যে তথ্যটি তুলে ধরা হয়েছে সেই তত্ত্বের আলোকে আপনি চাইলে আপনার পাসপোর্ট রেনু করার সময় তথ্যগুলো সংশোধন করে নেয়ার কাজ সম্পন্ন করতে পারবেন।

পাসপোর্ট রেনু করার নিয়ম খরচ

উপরের পাসপোর্ট রেনু করার ফরম তুলে ধরা হয়েছে। এবার আপনি যদি পাসপোর্ট রেনু করার নিয়ম সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে চান, তাহলে সেই সংক্রান্ত তথ্য নিম্নলিখিত আর্টিকেল থেকে জেনে নিতে পারেন।

জেনে নিন: পাসপোর্ট রেনু করার যাবতীয় তথ্য এবং খরচ

উপরে উল্লেখিত লিংকে ক্লিক করার মাধ্যমে আপনি চাইলে পাসপোর্ট রেনু করার নিয়ম সংক্রান্ত তথ্য সংগ্রহ করে নিতে পারবেন এবং সাথে পাসপোর্ট রিনিউ করার যে খরচ রয়েছে সেটি সম্পর্কে জেনে নিতে পারবেন।

এবং যখনই আপনি পাসপোর্ট রেনু করা সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন তখন আপনি কোন রকমের দালাল কিংবা অন্য যে কোন রকমের সহায়কের ভূমিকা ছাড়াই নিজে নিজে এই কাজটি সম্পন্ন করতে পারবেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top