পুলিশ ক্লিয়ারেন্স চেক – www.police Clearance Check

পুলিশ clearance আবেদন করার পরবর্তী সময়ে আপনার হাতে পাসপোর্ট আসার জন্য বিভিন্ন রকমের ভেরিফিকেশন সংক্রান্ত জটিলতার মধ্যে পড়ে এবং তারপরে সেটি তৈরি হয় আপনার কাছে চলে আসে। www.police clearance check – পুলিশ ক্লিয়ারেন্স চেক করা কিংবা পুলিশ ভেরিফিকেশন যাচাই করে নেয়ার অনেকের ইচ্ছা থাকে।

অর্থাৎ আপনার পুলিশ ভেরিফিকেশন বর্তমানে কোন অবস্থায় রয়েছে, সেই সংক্রান্ত তথ্য যদি জেনে নিতে চান এবং পুলিশ ক্লিয়ারেন্স চেক সংক্রান্ত যাবতীয় বিষয়াদির সম্পর্কিত তথ্য জেনে নিতে চান, তাহলে সেটি এখান থেকে জেনে নিতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন

অনলাইনের মাধ্যমে আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স চেক করে নিতে চান তাহলে সেই কাজটি আপনি যেভাবে করতে পারবেন? সেই সংক্রান্ত তথ্য নিচের বিস্তারিতভাবে তুলে ধরা হলো।

অনলাইনের মাধ্যমে আপনি শুধু পুলিশ ভেরিফিকেশন যাচাই করে নিতে চান, তাহলে সর্বপ্রথম ধাপ হিসাবে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন আপনাকে একটি একাউন্ট তৈরী করে নিতে হবে। যে অ্যাকাউন্টের বদৌলতে আপনি চাইলে আপনার পুলিশ ক্লিয়ারেন্স রিপোর্ট চেক করে নিতে পারবেন।

অ্যাকাউন্ট তৈরি করে নেয়ার জন্য যে লিংক রয়েছে সেটি উপরে তুলে ধরা হয়েছে সেই লিঙ্কে চলে যান এবং তারপরে প্রয়োজনীয় তথ্য দেয়ার মাধ্যমে এখানে একাউন্ট তৈরি করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক - www.police Clearance Check

যখনই আপনি এখানে একটি একাউন্ট তৈরী করে নিবেন, তখন আপনাকে একাউন্ট এর মধ্যে লগইন করে নিতে হবে এবং একাউন্টের মধ্যে লগইন করে নেয়ার পরে My account অপশন এর উপরে ক্লিক করে দিতে হবে।

লগইন করা হলে My Account মেনুতে গিয়ে নিচে Ref No, Passport No, Mobile No যে কোন একটি দিয়ে পাশের সার্স বাটনে চাপ দিলেই পুলিশ ক্লিয়ারেন্স বর্তমান সময়ে কি অবস্থায় আছে তা দেখা যাবে।

বিষয়টিকে ভালোভাবে অনুধাবন করার জন্য নিম্নলিখিত স্ক্রীনশটের দিকে নজর দিতে পারেন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক - www.police Clearance Check

আর উপরে উল্লিখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই পুলিশ ভেরিফিকেশন যাচাই করে নিতে পারবেন।

এসএমএসের মাধ্যমে পুলিশ ভেরিফিকেশন যাচাই

আপনি যদি এসএমএস করার মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স যাচাই করে নিতে চান, তাহলে এসএমএস করার মাধ্যমেই কাজটি কিভাবে সম্পন্ন করবেন?

এসএমএস করার মাধ্যমে পুলিশ ভেরিফিকেশন চেক করে নেয়ার জন্য যেভাবে আপনি এসএমএস করবেন সেই সংক্রান্ত তথ্য নিচে তুলে ধরা হলো।

এসএমএস করার মাধ্যমে ভেরিফিকেশন যাচাই করে নেয়ার জন্য সর্বপ্রথম আপনাকে আপনার মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে চলে যেতে হবে এবং তারপরে PCC একটা স্পেস S একটা স্পেস রেফারেন্স নাম্বার। এবং তারপরে মেসেজটি পাঠিয়ে দিতে হবে 26969 নাম্বারে।

যেমন PCC S 15EMLH8 এবং তার পরে এই মেসেজটি পাঠিয়ে দিতে হবে 26969 নাম্বারে।

সেই মেসেজটি করার পরে ফিরতি এসএমএসে আপনার মোবাইল ফোনে পুলিশ ভেরিফিকেশন স্ট্যাটাস চলে আসবে।

পুলিশ ক্লিয়ারেন্স এর বিভিন্ন স্ট্যাটাস এর অর্থ

আপনি যখন পুলিশ ক্লিয়ারেন্স যাচাই করতে চাইবেন কিংবা অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স চেক করবেন তখন আপনি বিভিন্ন রকমের স্ট্যাটাস দেখতে পারবেন।

এবার কোন রকমের স্ট্যাটাস দেখলে আপনি কি বুঝবেন সেই সংক্রান্ত তথ্য নিচে থেকে সংগ্রহ করে নিন।

Pending for payment

www.police clearance check করার সময় আপনি পেন্ডিং ফর পেমেন্ট স্ট্যাটাস কে দেখতে পান, তাহলে এর মাধ্যমে এটা বুঝবেন যে আপনার পেমেন্ট এখনো সম্পন্ন হয়নি।

পেমেন্ট দরকার যখন সম্পন্ন হয়ে যাবে তখন স্ট্যাটাসটি চলে যাবে।

Application Submitted

www.police clearance check করার সময় স্ট্যাটাস হিসেবে অ্যাপ্লিকেশন সাবমিটেড লেখা থাকে তাহলে বুঝতে হবে আপনার আবেদনটি সঠিকভাবে জমা করো দেয়া হয়েছে। এছাড়াও আপনার আবেদনের চালান কপি সঠিকভাবে অনলাইনে জমা দেয়া হয়েছে।

অর্থাৎ আপনার আবেদন সম্পর্কিত তথ্য আপনি নিশ্চিত হয়ে যেতে পারেন।

Payment Receive

অ্যাপ্লিকেশন যাচাই করার সময় আপনি যদি পেমেন্ট রিসিভ রিলেটেড কোন একটি নোটিফিকেশন দেখেন তাহলে এটা বুঝা যাবেন যে আপনার পেমেন্ট সঠিকভাবে রিসিভ করা হয়েছে।

চালানের টাকা সঠিক ভাবে বুঝে পেলে Payment Receive স্ট্যাটাস আসে। সঠিক চালান কপি না দিলে পেমেন্ট বাতিল হয়ে যেতে পারে।

Under verification

পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের সময় দেওয়া সকল তথ্য সঠিক আছে কি না এবং লোকাল পুলিশ তদন্ত কেন্দ্র ঐ ব্যাক্তি সাথে যোগাযোগ করে অথবা তার বাড়িতে গিয়ে অথবা অন্য কোন সোর্স থেকে তথ্য নিয়ে ভেরিফাই করে এই ধাপে।

অর্থাৎ আপনার পুলিশ ভেরিফিকেশন যদি এখন অপেক্ষমান অবস্থায় থাকে তাহলে আপনি এই স্ট্যাটাস টি দেখতে পারেন। Under verification ধাপে পুলিশ ফোন করে কিছু কাগজ পত্র চাইতে পারে ভেরিফিকেশনের জন্য।

N/A Certificate Printed

সকল তথ্য সঠিক থাকলে ঢাকা তে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রিন্ট হয়। এবং তাহলে আপনি এই স্ট্যাটাসটি দেখতে পান আর যখন আপনার পাসপোর্ট প্রিন্ট হয়ে যায়, তখন প্রিন্টেড কপি OC বরাবর পাঠিয়ে দেওয়া হয়।

by OC

প্রিন্টেড কপি হাতে পাওয়ার পরে OC প্রথমে স্বাক্ষর করে। এই অপেক্ষমান সময় আপনি এই স্ট্যাটাস টি দেখতে পান।

Signed by DC/ SP

OC ‘র কাছ থেকে SP/DC ‘র কাছে পাঠিয়ে দেওয়া হয় সিগনেচারের জন্য।

Ready for MoFA verification

সংশ্লিষ্ট থানার কর্মকর্তার নাম, সিল এবং স্বাক্ষর সহ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট টি বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় অথবা SP অথবা উক্ত কাজে অনুমতিপ্রাপ্ত কর্মকর্তার নিকট পাঠানো কে MoFA verification বলা হয়। 

যখনই এই দাগ সঠিকভাবে সম্পন্ন হয়ে যাবে তখন ভেরিফিকেশন হিসেবে এই ধাপটি সফলভাবে সম্পন্ন হবে এবং এই স্ট্যাটাসটি চলে যাবে এবং এখানে সর্বশেষ ভেরিফিকেশন স্ট্যাটাস হিসেবে রেডি ফর ডেলিভারি স্ট্যাটাসটি পেয়ে যাবেন।

Ready for Delivery

MoFA verification এর পরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট টি Ready for Delivery স্ট্যাটাসে চলে যায়। এই অবস্থায় সার্টিফিকেট টি পুলিশ সুপারের কার্যালয় / উপজেলা পুলিশ কর্যালয় / নিকটস্থ থানায় পৌঁছে যায় ডেলিভারির জন্য।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছ থেকে এই সময়ে পাসপোর্ট ডেলিভারি পাওয়ার জন্য আপনি পরিপূর্ণভাবে রেডি হয়ে যান।

Delivered

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট তোলার জন্য আবেদনকারীর হাতের নাগালে চলে আসে তাহলে এই মেসেজটি দেখতে পাবেন।

Application Reject

অনেক সময় বিভিন্ন কারণে আপনার পুলিশ ভেরিফিকেশন বাতিল হয়ে যেতে পারে এবং এই বাতিল হয়ে যাওয়ার পিছনে বিভিন্ন রকমের কারণ বিদ্যমান রয়েছে।

যেসমস্ত কারণে আপনার পুলিশ ভেরিফিকেশন স্ট্যাটাস বাতিল হয়ে যেতে পারে, সেগুলোর মধ্য থেকে উল্লেখযোগ্য কিছু কারন নিচে তুলে ধরা হলো:

  • আবেদনের সময় অনিচ্ছাকৃত তথ্যের ভুলের কারণে।
  • ইচ্ছাকৃত ভুল তথ্য দিলে।
  • ঠিকানা ভুল দিলে বা পাসপোর্টে উল্লেখিত ঠিকানা বাদে অন্য ঠিকানা দিলে।
  • আবেদনকারীর নামের যদি রাষ্ট্রবিরোধী কোনো মামলা থেকে থাকে তাহলে আবেদন বাতিল হয়ে যাবে।
  • পেমেন্টে সমস্যা থাকলে।
  • আবেদনকারীর নামে যদি রাষ্ট্র বিরোধী মামলা থাকে।
  • গোয়েন্দা সংস্থা সংস্থা যদি কখনো মনে করে আপনি দেশের জন্য ক্ষতিকারক, তাহলে আপনার আবেদন বাতিল হয়ে যাবে।

পুলিশ ক্লিয়ারেন্স চেক কিংবা কিভাবে অনলাইনে ঘরে বসে পুলিশ ক্লিয়ারেন্স যাচাই করে নিবেন, সেই সংক্রান্ত তথ্য উপরে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × five =

Scroll to Top