E passport online application form – ই পাসপোর্ট অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড

আপনি যদি ই পাসপোর্ট এর জন্য আবেদন করে নিতে চান তাহলে আপনাকে অবশ্যই এ পাসপোর্ট আবেদন করার জন্য ফরম ফিলাপ করে নিতে হয়। সেজন্য, E passport online application form ডাউনলোড করে নেয়ার কাজ সম্পন্ন করে নিতে হয়।

নির্ধারিত ই পাসপোর্ট অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করে নেয়ার পরে আপনি চাইলে এই ফর্মটি ফিলাপ করে নির্দিষ্ট কাজে ব্যবহার করতে পারবেন, বা সাধারণত এটি আপনার ই পাসপোর্ট আবেদন করার কাজে ব্যবহৃত হয়ে থাকে।

আর এই আর্টিকেল থেকে আপনি চাইলে, E passport online application form ডাউনলোড করে নিতে পারবেন এবং তারপরে এই অ্যাপ্লিকেশন ফর্ম ব্যবহার করার মাধ্যমে পাসপোর্ট আবেদন করার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

E passport online application form

খুব সহজে মাত্র একটি ক্লিক করার মাধ্যমে আপনি যদি এ পাসপোর্ট অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করে নিতে চান তাহলে সেই কাজটি সম্পন্ন করার জন্য নিম্নলিখিত লিংকে ক্লিক করতে পারেন।

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন আপনার সামনে একটি ফরম ওপেন হয়ে যাবে এবং আপনি চাইলে এই ডাউনলোড বাটনে ক্লিক করার মাধ্যমে এই ফরমটি ডাউনলোড করে নেয়ার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

যখনই আপনি অনলাইনে এপ্লিকেশন ফর্ম ডাউনলোড করে নেয়ার কাজ সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন তবে আপনি চাইলে এই প্রিন্ট কপি বের করে নিতে পারবেন।

এবং এর প্রিন্ট কপি বের করে নেয়ার পরে আপনি চাইলে এটি ফিলাপ করে নেয়ার মাধ্যমে পাসপোর্ট আবেদন করার কাজে ব্যবহার করতে পারবেন।

অনলাইন আবেদন করার ক্ষেত্রে এপ্লিকেশন ফর্ম এর প্রয়োজন হয় কি?

আপনি যদি পাসপোর্ট অফিসে গিয়ে আপনার পাসপোর্ট আবেদন করার কার্যকভাবে সম্পন্ন করে নিতে চান তাহলে আপনাকে অবশ্যই এপ্লিকেশন ফর্ম ব্যবহার করে তারপরে এটি ফিলাপ করে নির্দিষ্ট জায়গায় জমা দিতে হয়।

তবে আপনি যদি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করেন সেক্ষেত্রে কোন রকম অ্যাপ্লিকেশন ফর্ম এর প্রয়োজন হয় না। অর্থাৎ আপনি চাইলে অনলাইনের মাধ্যমে সহজেই স্টেপ বাই স্টেপ তথ্য দিয়ে বক্স ফিলাপ করে নিতে পারেন।

এতে করে কোন রকমের অ্যাপ্লিকেশন ফর্ম এর প্রয়োজন হয় না। শুধুমাত্র আপনার কাছে যদি নির্দিষ্ট তথ্য থেকে থাকে তাহলে আপনি এই তথ্য দিয়ে বক্স ফিলাপ করে নেয়ার মাধ্যমে, ফরম ফিলাপ সম্পর্কিত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে ফেললেন।

আর আপনি যদি অনলাইনের মাধ্যমে ঘরে বসে পাসপোর্ট আবেদন করার কাজ ভালোভাবে সম্পন্ন করে নিতে চান তাহলে এই কাজটি কিভাবে সম্পন্ন করবেন সেই সংক্রান্ত তথ্য জেনে নেয়ার জন্য নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিন: অনলাইনে ঘরে বসে পাসপোর্ট আবেদন করার নিয়ম

উপরে উল্লেখিত আর্টিকেল দেখে নেয়ার মাধ্যমে অনলাইনে করে বসে পাসপোর্ট আবেদন করার যে তথ্যাদি রয়েছে সেই তথ্য সম্পর্কিত যাবতীয় বিষয়াদি সংগ্রহ করে নিতে পারবেন।

আশা করি, অনলাইনে পাসপোর্ট অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড কিংবা পাসপোর্ট আবেদন করার নিয়ম সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top